হারানো উটের সংবাদ দান | আমার কথা
×

 

 

হারানো উটের সংবাদ দান

coSam ১১৭


রাসূলুল্লাহ (সাঃ) বলেছেন, নিকট ভবিষ্যতে এমন অবস্থা সৃষ্টি হবে যে, লোকেরা এলেমের সন্ধান দূর দুরান্ত ভ্রমন করবে। কিন্তু তারা মদীনার আলেম অপেক্ষা বড় কোন আলেমের সন্ধান পাবে না।

সুফিয়ান বর্ণনা করেন, মদীনার আলেম বলতে এখানে হযরত ইমাম মালেকের প্রতি ইশারা করা হয়েছে।

রাসূলুল্লাহ (সাঃ) এর ভবিষ্যদ্বানী অনুযায়ী তৎকালে মদীনাতে হযরত ইমাম মালেক (রাঃ) শ্রেষ্ঠ আলেম ছিলেন।একদা রাসূলুল্লাহ (সাঃ) এর উটনী হারিয়ে গেল। তিনি বহু খোঁজ করালেন, কিন্তু উটের কোন সন্ধান পাওয়া গেল না। এ ঘটনার পরিপ্রেক্ষিতে জায়েদ নামে এক মোনাফেক বিদ্রূপ করে বলল যে, মোহাম্মদ গায়েবী খবর বলে দেয়ার দাবী করে, অথচ তার উট কোথায় গেল তাই সে বলতে পারছে না।

তার নিকট তো ওহী আসে সে কেন তাকে উটের সংবাদ বলে দেয় না? এমন সময় হযরত জিব্রাঈল (আঃ) নাজিল হয়ে রাসূলুল্লাহ (সাঃ) কে মোনাফেকদের বিদ্রূপ সম্পর্কে অবহিত করে তার উটের সন্ধান বলে দিলেন। এবার রাসূলুল্লাহ (সাঃ) ঘোষনা দিলেন, আমি গায়েবী খবর জানার দাবী করি না, তবে মোনাফেকদের বিদ্রূপ এবং উট সম্পর্কে আমার আল্লাহ্‌ আমাকে সংবাদ দিয়েছেন।

অমুক স্থানে উটের লাগাম একটি গাছের সাথে আটকে গেছে। এটা শুনে ছাহাবায়ে কেরামরা যথাস্থানে দৌড়ে গেলেন এবং রাসূলুল্লাহ (সাঃ) যেরূপ বর্ণনা করেছেন, হুবহু সেই অবস্থা হাতে উটটিকে উদ্ধার করে নিয়ে আসলেন। (বায়হাকী)

রাসূলুল্লাহ (সাঃ) এর ভবিষ্যদ্বানী অনুযায়ী তৎকালে মদীনাতে হযরত ইমাম মালেক (রাঃ) শ্রেষ্ঠ আলেম ছিলেন।

পরবর্তী গল্প
ফেরেশতাদের তিলাওয়াত শ্রবণ

পূর্ববর্তী গল্প
আইম্মায়ে মোজাতাহেদ্বীন সম্পর্কে ভবিষ্যদ্বানী

ক্যাটেগরী