হাজ্জাজ বিন ইউসুফ ও মোখতার সাকাফীর জন্মের পূর্বেই তাদের সম্পর্কে ভবিষ্যদ্বাণী | আমার কথা
×

 

 

হাজ্জাজ বিন ইউসুফ ও মোখতার সাকাফীর জন্মের পূর্বেই তাদের সম্পর্কে ভবিষ্যদ্বাণী

coSam ২৮০


হযরত আসমা বিনতে আবু বকর (রাঃ) বলেছেনঃ রাসূলুল্লাহ (সাঃ) থেকে বর্ণিত। সাকীফ গোত্রে একজন রক্ত পিপাসু জালেম এবং অপর এক মিথ্যাবাদী জন্মলাভ করবে। সাকীফ গোত্রে ইতিহাসের জঘন্যতম রক্ত পিপাসু হাজ্জাজ ইবনে ইউসুফ জন্ম লাভ করে। পাষন্ডু মানব হত্যার এক বিরল দৃষ্টান্ত স্থাপন করেছে। এ জালেমের লোমহর্ষক হত্যাকান্ডের দীর্ঘ কাহিনী বহু গ্রন্থে লিপিবদ্ধ করা হয়েছে। তারা লিখেছেন, এ নরঘাতক রক্তপিপাসু জালিম নিরাপরাধ মানুষ হত্যা করে যতটা আনন্দ পেত, অপর কোন কাজেই সে এতটা আনন্দ পেত না। মুসলিম হিশাব বিন হিব্বানের উদ্ধৃতি দিয়ে তিরমিজী শরীফে উল্লেখ করা হয়েছে, হাজ্জাজ ইবনে ইউসুফ এক লাখ বিশ হাজার নিরাপরাধ মানুষকে হত্যা করেছে।

সাকীফ কওমের অপর যে মিথ্যাবাদী সম্পর্কে ভবিষ্যদ্বাণী করা হয়েছে, সে মোখতার সাকাফী। সে কেবল মিথ্যাবাদীই ছিল না বড় ধোকাবাজও ছিল। সে মোহাম্মাদ ইবনে হানাফিয়ার নায়েব হওয়ার মিথ্যা দাবী করে এবং ইমাম হুসাইন (রাঃ) হত্যার প্রতিশোধ গ্রহণের বানোয়াট কল্প-কাহিনী প্রচার করে নেতৃত্বের আসন ও জনসম্মুখে প্রসিদ্ধ লাভ করে। অবশেষে দুর্ভাগা নবুওয়াতের মিথ্যা দাবী করে বসে।

উক্ত ভবিষ্যদ্বাণীর প্রথমোক্ত “হত্যাকারী জালেম, হিসেবে হাজ্জাজের প্রতিই ইশারা করা হয়েছে” - এ মন্তব্য হযরত আসমা (রাঃ) স্বয়ং হাজ্জাজের মুখের উপরই করেছিলেন। (মেশকাত)

পরবর্তী গল্প
নবীর জন্মের তথ্যঃ এক ইহুদী থেকে

পূর্ববর্তী গল্প
একটি সংঘর্ষে ব্যাপক প্রাণ হানির আগাম দুঃসংবাদ

ক্যাটেগরী