হযরত হুসাইন মানসুর হাল্লাজ (রঃ) – পর্ব ৪ | আমার কথা
×

 

 

হযরত হুসাইন মানসুর হাল্লাজ (রঃ) – পর্ব ৪

coSam ১৩৮


হযরত হুসাইন মানসুর হাল্লাজ (রঃ) – পর্ব ৩ পড়তে এখানে ক্লিক করুন

শোনা যায়, তিনি দিনে-রাতে চারশ রাকয়াত নফল নামায পড়তেন। কিন্তু নিজের জন্য এ নফলকে তিনি ফরজ করে নেন। সবাই বলতেন, তিনি যে উচ্চ মর্যাদার অধিকারী তাতে এর কষ্ট করার কি দরকার? তিনি তাঁর উত্তরে বলতেন, কস্ত-ক্লেশ আল্লাহ-প্রেমীদের মনে ঠাঁই পায় না। কেননা, প্রকৃতপক্ষে তাঁরা মৃত মানুষের মতো হয়ে যান।

দীর্ঘ বিশ বছর ধরে তিনি একই পোশাকে উপাসনা করতেন। একবার লোকে জোর করে তা খুলে নেয়। তখন দেখা যায়, তাঁর ভেতরে জমে আছে অসংখ্যা উকুন। তার কোন কোনটির ওজন নাকি ছিল প্রায় তিন রতি। একজন একটি বিছে দেখতে পেরে মারতে যায়। তিনি নিষেধ করেন। বলেন, ওটি তাঁর সঙ্গে রয়েছে প্রায় বারো বছর।

তাঁর অলৌকিক ক্ষমতা সম্বন্ধে বর্ণনা দিয়েছেন হযরত রুশী খেরাদ সময়কন্দী। একবার হযরত মানসুর (রঃ)-এর চারশ সঙ্গী নিয়ে এক বিশাল প্রান্তর অতিক্রম করছিলেন। সঙ্গীরা ক্ষুধায় কাতর হয়ে তাঁকে বললেন, এখন যদি ভুনা মাথা (ছাগলের) ও রুটি খেতে পেতাম তো বড় তৃপ্তি হত। তিনি তাদের সারিবদ্ধ অবস্থায় বসিয়ে দিয়ে নিজের পেছনে হাত নিয়ে গিয়ে একটি মাথা ও রুটি এনে একজনকে দিলেন। আর এই ভঙ্গিতে চারশ’ জনকেই মাথা ও রুটি খাওয়ালেন। কিছুক্ষণ পরে সঙ্গীরা খেজুর খেতে চাইলে তিনি সটান দাঁড়িয়ে সঙ্গীদের বললেন, তোমরা আমাকে ধরে নাড়া দাও। তাঁরা নাড়া দিতেই প্রচুর পাকা খেজুর পড়তে লাগল। তাঁরা বেশ মজা করে খেজুর খেলেন।

একবার তিনি চলেছেন এক বন্য পথে। সঙ্গে অনেক সঙ্গী। তাঁরা আঙুর খেতে চাইলেন। তিনি তাঁর ডান হাতখানা যেমনি ওপরে ওঠালেন অমনি হাত ভর্তি আঙুর এল। আর এভাবে বেশ কয়েকবার শূন্যে হাত তুলে তিনি পেটপুরে তাদের আঙুর খাওয়ালেন। কিছুক্ষণ পরে তাদের হালুয়া খাবার ইচ্ছা হলো। আর অলৌকিক শক্তি বলে তিনি তাঁদের সে ইচ্ছাও পূরণ করলেন। একজন বলল, হালুয়ার স্বাদ হুবহু বাগদাদের হালুয়ার মতো। তিনি বললেন, আল্লাহ্‌র রহমতে আমার জন্য বাগদাদের বাজার আর বন-জঙ্গল দুইই সমান।

ঐদিন বাগদাদের বাবে এনতাকিয়া বাজারের এক হালুয়ার দোকান থেকে হালুয়া ভর্তি একটি কড়াই হঠাৎ উধাও হয়। তিনি যখন সদলবলে বাগদাদে পৌঁছলেন, তখন এক মুরীদের কাছে কড়াইটি দেখতে পেয়ে দোকানদার তাঁকে জিজ্ঞেস করলেন, এটি আপনি কোথায় পেলেন? মুরীদ ঘটনাটি বললেন। আর হলুয়া বিক্রেতা অবাক হয়ে হযরত মানসুর হাল্লাজ (রঃ)-এর কাছে দীক্ষা নিলেন।

সূত্রঃ তাযকিরাতুল আউলিয়া

হযরত হুসাইন মানসুর হাল্লাজ (রঃ) – পর্ব ৫ পড়তে এখানে ক্লিক করুন

পরবর্তী গল্প
হযরত হুসাইন মানসুর হাল্লাজ (রঃ) – পর্ব ৫

পূর্ববর্তী গল্প
হযরত হুসাইন মানসুর হাল্লাজ (রঃ) – পর্ব ৩

ক্যাটেগরী