হযরত হাসান বসরী (রঃ) - পর্ব ৬ | আমার কথা
×

 

 

হযরত হাসান বসরী (রঃ) - পর্ব ৬

coSam ১৯১


হযরত হাসান বসরী (রঃ) - ৫পর্ব পড়তে এখানে ক্লিক করুন

প্রশ্নঃ কোন মানসিক ব্যাধিগ্রস্থ চিকিৎসক অপরের রোগ চিকিৎসা করতে পারে কি?

উত্তরঃ যে নিজেই ব্যাধিগ্রস্থ, সে অন্যের চিকিৎসা কিভাবে করবে? পথভ্রান্ত যে, সে কি অন্যকে পথ দেখাতে পারে?

একবার তিনি সমবেত জনতাকে বললেন, তোমরা আমার কথাগুলো শোন উপকার হবে। কিন্তু যদিও আমার মধ্যে আমল বা চর্চার অভাব থাকে তাতে তোমাদের কি আসে যায়?

তারা বলল, আমদের অন্তর ঘুমান্ত। এজন্য আপনার কথা মনে যাচ্ছে না।

তিনি বললেন, ঘুমন্ত নয়, একদম মৃত। ঘুমন্তকে ধাক্কা দিলে সে জাগে। কিন্তু মৃতকে ধাক্কা দিলেও সে আর জাগে না। চিরকাল দেখা যায়, কিছু লোক থাকে, যারা কেবল ভুল-ত্রুটি বা ছিদ্র খুঁজে বেড়ায়। হযরত হাসান (রঃ)-এর যারা ভাষণ শুনত, তাঁদের মধ্যেও এ ধরনের কিছু লোক থাকত। সে সম্বন্ধে তাঁর দৃষ্টি আকর্ষন করা হলে তিনি বললেন, আমি কেবল আল্লাহ্‌র সান্নিধ্য ও জান্নাত চাই। মানুষের নিরাপত্তা নয়। এদের জিহ্বার আক্রমণ থেকে স্বয়ং আল্লাহ্‌র রেহাই পাননি। আমি তো কোন ছার।

কেউ কেউ ধারণা করে নিজে নিশ্ছিদ্র হওয়ার পর অন্যকে উপদেশ দেওয়া উচিত, তাঁর আগে নয়। হযরত হাসান (রঃ)-কে এ কথা বলা হলে তিনি জবাব দেন, শয়তানও আশা করে যে, ন্যায় কাজের আদেশ আর অন্যায় কাজের নিষেধ একেবারে বন্ধ হয়ে যাক।

বিশ্বাসী মুসলমানের জন্য অন্য লোকের সঙ্গে শত্রুতা পোষণ করা কি উচিত? –এই প্রশ্নের উত্তরে তিনি বললেন, শত্রুরা ও বিদ্বেষ- পোষোণে কী ক্ষতি হয়, হযরত ইউসুফ (আঃ)-এর ভ্রাতাদের বিদ্বেষমূলক ঘটনা থেকে তা বুঝে নেওয়া যায়।

হযরত হাসান বসরী (রঃ) - ৭ম পড়তে এখানে ক্লিক করুন

সূত্রঃ তাযকিরাতুল আউলিয়া

পরবর্তী গল্প
হযরত হাসান বসরী (রঃ) - পর্ব ৭

পূর্ববর্তী গল্প
হযরত হাসান বসরী (রঃ) - পর্ব ৫

ক্যাটেগরী