হযরত হাসান বসরী (রঃ) - পর্ব ১১ | আমার কথা
×

 

 

হযরত হাসান বসরী (রঃ) - পর্ব ১১

coSam ১৯০


হযরত হাসান বসরী (রঃ) - ১০ম পর্ব পড়তে এখানে ক্লিক করুন

কাবার পথে তারা এগিয়ে চলেছেন। আলোর অভিযাত্রী হযরত হাসান (রঃ) রাস্তা থেকে কিছু খেজুর সংগ্রহ করে সঙ্গীদের খেতে দিলেন। তারা খেয়েও ফেললেন খেজুরগুলি। কিন্তু বীচিগুলো অমন জ্বল জ্বল করছে কেন? ঠিক যেন স্বর্ণ কণা! তারা সেগুলি ফেললেন না। কাছে রেখে দিলেন। মদীনায় পৌঁছে স্বর্ণকারদের দেখানো হল। তাজ্জব ব্যাপার। বীচিগুলি সত্যিই সোনার। একেবারে খাঁটি সোনা। আর তারা উচিত মূল্য দিয়েই তা কিনে নিলেন। অপ্রত্যাশিত কিছু অর্থ হাতে আসায় হজ্জ যাত্রীরা লাভবান হলেন। নিজেদের জন্য বেশ কিছু কেনাকাটাও হয়ে গেল।

কলুষ কামনাঃ

তিনি একজন আলেম। ছেলেদের কোরআন শিক্ষা দিতেন। কিন্তু একদিন ঘটে গেল এক দুঃখজনক ঘটনা। দুঃখজনক এবং লজ্জাজনক। ফুটফুটে একটি ছেলে একদিন পড়তে এল আলেমের কাছে ভারী চমৎকার, মিষ্টি চেহারা। ছেলেটিকে দেখামাত্র আলেমের মনে কুচিন্তায় উদয় হল। জেগে উঠল এক কলুষ কামনা, কিন্তু কী আশ্চর্য! সঙ্গে সঙ্গে তিনি কোরআন শরীফও ভুলে গেলেন। আর তাঁর সর্বাঙ্গে দেখা দিল এক অসহনীয় জ্বালা। আলেম এবার ভীত হয়ে পড়লেন। আলেমুল গায়েব তাঁর অন্তরের কলুষ কামনার কথা জেনে নিয়েছেন। আর শুরু হয়েছে পাপের দণ্ড। ভয়ে, অনুশোচনায়, যন্ত্রণায় কেঁপে উঠলেন বিদ্বান লোকটি। নাম তাঁর আবু আমর। দিশেহারা হয়ে তিনি ছুটি এলেন হযরত হাসান বসরী (রঃ)-এর কাছে।

সব কথা শুনে তিনি বললেন, এখন হজ্জের মওসুম। আমি প্রচণ্ড ব্যস্ত। তুমি হানীফ নামক এক মসজিদে যাও। ওখানে এক সাধককে দেখতে পাবে। তাঁকে সব খুলে বল। তাঁর দোয়া চাও। কথা মতো আবু আমর গিয়ে দেখেন, সত্যিই মসজিদে তিনি আছেন। তাঁকে ঘিরে রয়েছে ভক্তগণ। তিনি ধর্মকথা পরিবেশন করেছেন। কিছুক্ষণ পরে দেখা গেল ধবধবে সাদা পোশাক পরিহিত আর একজন দরবেশ সেই সাধকের সঙ্গে কথা বলতে লাগলেন। আবু আমর মসজিদের এক কোণে বসে রইলেন সুযোগের অপেক্ষায়।

আসরের নামাজ শেষ। মসজিদ ক্রমশঃ ফাঁকা হয়ে গেল। এই সুযোগে আমর সাধকের কাছে গিয়ে সব বৃত্তান্ত খুলে বললেন। কথা শুনে খুবই দুঃখিত হলেন তিনি। তারপর আকাশের দিকে চোখ তুলে বিশ্ব প্রভুর দরবারে দোয়া শুরু করলেন।

তারপর (আবু আমরের বর্ণনা অনুযায়ী) দোয়া শেষ করে আমরের দিকে তাকাতেই ভুলে যাওয়া কোরআন আবার তাঁর স্মরণে চলে এল। আনন্দে আবেগে তিনি লুটিয়ে পড়লেন মহাসাধকের পায়ের তলায়। তিনি আমরকে বললেন, তুমি আমার সন্ধান পেলে কি করে? আমর হযরত হাসান (রঃ)-এর কথা বললেন।

হযরত হাসান বসরী (রঃ) - ১২ তম পর্ব পড়তে এখানে ক্লিক করুন

সূত্রঃ তাযকিরাতুল আউলিয়া

পরবর্তী গল্প
হযরত হাসান বসরী (রঃ) - পর্ব ১২

পূর্ববর্তী গল্প
হযরত হাসান বসরী (রঃ) - পর্ব ১০

ক্যাটেগরী