হযরত হাছান বসরীর উপদেশ | আমার কথা
×

 

 

হযরত হাছান বসরীর উপদেশ

coSam ২৪০


হযরত হাছান বসরী (রহঃ) একদা এক পত্রে হযরত ওমর ইবনুল আব্দুল আজীজকে লিখে পাঠালেন, হামদ ও ছানার পর একটি বিষয়ে সর্বদা সতর্ক থাকা উচিত।এখন তোমার নিকট যে সকল সুযোগ সুবিধা রয়েছে তা দ্বারা ভবিষ্যতের (পরকালের) ছামান সংগ্রহ করে রাখ। যখন মৃত্যু এসে উপস্থিত হবে তখন আমার কথা গুলোর সত্যতা প্রমাণিত হবে।

অন্য এক বর্ণনায় প্রকাশ, একবার ওমর ইবনে আব্দুল আজীজ (রহঃ) হযরত হাছান বসরীর নিকট লিখে পাঠালেন যে, আপনি আমাকে কিছু নসীহত করুন। উত্তরে তিনি লিখলেন, হামদ ও ছানার পর প্রকাশ থাকে যে, তোমার সামনে এক ভয়াবহ পরিস্থিতি ঘনিয়ে আসছে। সেই ভয়াবহ দৃশ্য অবশ্যই তোমাকে  অবলোকন করতে হবে। সেই কঠিন পরিস্থিতিতে হয় তুমি মুক্তি পাবে অথবা ধ্বংস হয়ে যাবে।

স্মরণ রেখো, যে ব্যক্তি স্বীয় নফসকে অপরাধ হতে বিরত রাখে সে লাভবান হতে থাকে। আর যে ব্যক্তি এই বিষয়ে অবহেলা করে সে ক্ষতিগ্রস্থ হয়। যে ব্যক্তি নফসের চাহিদার আনুগত্য করবে সে পথভ্রষ্ট হবে, আর যে ব্যক্তি নফসের চাহিদাকে দমন করে রাখবে সে গনীমত প্রাপ্ত হবে।

যে ভয় করে চলবে সে মুক্তি পাবে। আর যে ব্যক্তি নিরাপদ থাকবে সেই দৃষ্টান্ত স্থাপন পূর্বক অন্তর্দৃষ্টি অর্জন করবে। অতঃপর সে যাবতীয় বিষয় সম্পর্কে অবগত হবে। সুতরাং যখনই তোমার দ্বারা কোন অপরাধ প্রকাশ পাবে তখনই তওবা করে সুপথে ফিরে আসবে।

তওবা ও অনুশোচনা দ্বারা পাপ মূল হতে উৎপাটিত হয়ে যায়। আমার কোন কথা যদি বুঝে না আসে, তবে পূনরায় জিজ্ঞেস করে নেবে। আর কখনো যদি তোমার মনে ক্রোধ জন্ম নেয় তাহলে সাথে সাথে তা দমন করে নেবে।


পরবর্তী গল্প
মনে হয় না কোন পাপ করেছি জীবনে

পূর্ববর্তী গল্প
অবশেষে জুলুমের অবসান

ক্যাটেগরী