হযরত হাওয়াকে শয়তান অসঅসা দিয়েছে কেমন করে | আমার কথা
×

 

 

হযরত হাওয়াকে শয়তান অসঅসা দিয়েছে কেমন করে

coSam ৪৬৫


হযরত সাইদ বিন আহমদ বিন হাযরমী (রহঃ) বলেছেনঃ আল্লাহ্‌ তায়ালা হযরত আদম (আঃ) ও  হাওয়াকে জান্নাতে বসবাসের  নির্দেশ দেবার পর একদিন হযরত আদম (আঃ) (একা) জান্নাতে ভ্রমন করতে বের হয়েছিলেন। ইবলীস তাঁর ওই অনুপস্থিতিকে সুর্বর্ণ সুযোগ মনে করে এবং হযরত হাওয়ার কাছে গিয়ে হাজির হয়। সেখানে গিয়ে ইবলীস এমন সুন্দর সুললিত টানে বাঁশি বাজাতে শুরু করে যে অমন মনকাড়া সুর কেউ কখনও শোনেনি। সেই বাশির সুরে শেষ পর্যন্ত হযরত হাওয়ার মনে শিহরণ ঘটে  যায়। 

তারপর শয়তান বাসি সরিয়ে বিপরীত দিক থেকে অত্যন্ত করুন কান্নার সুরে বাজাতে শুরু করে। অমন বিষাদের সুরও কেউ কখনও শোনেনি। হযরত হাওয়া তখন শয়তানের উদ্দেশ্যে বলেন, তুমি এ কি জিনিস এনেছ? শয়তান বলে, জান্নাতে আপনাদের  অবস্থান আর আল্লাহর দরবারে আপনাদের সম্মান দেখে আমি খুব খুশি হয়েছি।  (তাই প্রথমে খুশির সুরে বাসি বাজিয়েছি) তারপর এখান থেকে আপনাদের বের করে দেবার কথা মনে পড়ে দুঃখিত হয়ে সে জন্য কান্নার বাঁশি বাজিয়েছি। 

আচ্ছা, আপনাদের  প্রতিপালক তো আপনাদের কে বলেছেন যে, আপনারা এই গাছের ফল খেলে মারা পড়বেন এবং এই জান্নাত থেকে বহিষ্কৃত  হবেন। হে হাওয়া আমাকে দেখুন আমি এই গাছে ফল খাচ্ছি। খাওয়ার পর যদি আমি মারা পড়ি কিংবা আমার আকার আকৃতি বদলে যায়, তাহলে আপনারা খাবেন না। আমি আপনাদের আল্লাহর কছম করে বলছি, আপনাদের রব, আপনাদেরকে এই গাছের ফল খেতে মানা করেছেন কেবল এই জন্য যাতে আপনারা চিরকাল জান্নাতে থাকতে না পারেন। আল্লাহ্‌ কসম করে বলছি, আমি  তোমাদের সুভাকাঙ্খী, বন্ধু।   

পরবর্তী গল্প
কাঁকরের আঘাতে জমিনে পুতে গিয়েছিল ইবলীস

পূর্ববর্তী গল্প
হযরত মূসার (আঃ) সাথে শয়তানের সাক্ষাৎ

ক্যাটেগরী