হযরত সুফিয়ান সাওরী (রঃ)- শেষ পর্ব | আমার কথা
×

 

 

হযরত সুফিয়ান সাওরী (রঃ)- শেষ পর্ব

coSam ১৩৭


হযরত সুফিয়ান সাওরী (রঃ)- ২১ তম পর্ব পড়তে এখানে ক্লিক করুন

খুব দয়ালু দাতা ছিলেন হযরত সুফিয়ান (রঃ)। এমনকি পশু-পাখীর প্রতিও তিনি দয়ার্দ্র চিত্ত ছিলেন। একদিন বাজারে খাচায় বন্দী একটি পাখি দেখতে পান। বাইরে বেরোবার জন্য বেচারা ছটফট করছে। তাঁর কমল হৃদয় কেঁদে উঠল।  তিনিই তখনই পাখীটাকে কিনে নিয়ে আকাশে ছেড়ে দিলেন। 

কথিত আছে, পাখিটি নাকি প্রায়ই তাঁর বাড়ীতে আসা-যাওয়া করত। তিনি নামাযে নিমগ্ন হলে চুপ করে বসে সে একদৃষ্টে তাকিয়ে থাকত। কখনও কখনও তাঁর গায়ের উপরে গিয়ে বসত। মৃত্যুর পর যখন মরদেহ কবরস্থানে নিয়ে যাওয়া হচ্ছে, তখন পাখিটি বসেছিল খাটের উপরেই। যখন মরদেহ কবরস্থানে নিয়ে যাওয়া হচ্ছে, তখন পাখীটি বসেছিল ঐ খাটের উপরেই। 

যখন তাঁর মরদেহ কবরস্থ করা হলো, তখন প্রিয়জনের মতো বিরহ-বেদনায় ছটফট করে বিলাপ শুরু করল। পাখীর এ অভিব্যক্তি দেখে প্রতিটি চোখ অশ্রু- সজল হয়ে উঠে। আর তখন কবরের মধ্য হতে আওয়াজ শোনা গেল- আমি জীবে দয়া করতাম বলে আল্লাহ আমাকে দয়া করেছেন। 

হযরত সুফিয়ান (রঃ) সমাহিত হওয়ার পর এক ব্যক্তি স্বপ্নযোগে তাঁকে জিজ্ঞেস করেন, কবরের দুর্যোগময় পরিস্থিতিতে আপনি একা কেমন করলেন?

তিনি বললেন, আমার কবরকে আল্লাহ জান্নাতের বাগান করেছেন। অন্য কে ব্যক্তি স্বপ্ন দেখেন, তিনি একটি পাখির মতো জান্নাতের এ গাছ থেকে অন্য গাছে উড়ে বেড়াচ্ছেন। তিনি তাঁকে জিজ্ঞেস করেন, আপনি এমন মহিমা কিসে অর্জন করলেন?

তাঁর জবাবঃ ত্যাগ ও ধর্মভীরুতাঁর দ্বারা। 

সূত্রঃ তাযকিরাতুল আউলিয়া

হযরত সুফিয়ান সাওরী (রঃ)- পর্ব ১ পড়তে এখানে ক্লিক করুন

পরবর্তী গল্প
হযরত হাসান বসরী (রঃ) - পর্ব ১

পূর্ববর্তী গল্প
হযরত সুফিয়ান সাওরী (রঃ)- পর্ব ৬

ক্যাটেগরী