হযরত শাহজালাল (রঃ) - পর্ব ১ | আমার কথা
×

 

 

হযরত শাহজালাল (রঃ) - পর্ব ১

coSam ১৯৭


জন্ম ও বংশ পরিচয়ঃ

ওলি কুলের শিরোমণি হযরত শাহজালাল (রঃ) আরব সম্রাজ্যের হেজাজ প্রদেশের দক্ষিণ-পশ্চিম দিকে অবস্থিত ইয়েমেনে ১৩২২ খৃষ্টাব্দে সুপ্রসিদ্ধ শেখ বংশে মাহমুদ কোরাইশীর গৃহে জন্ম গ্রহণ করেন। তার পিতার নাম ছিল মাহমুদ কোরাইশী। তিনিও একজন মহাক্ষমতাশালী বীর পুরুষ ছিলেন। শুধু বীর পুরুষই ছিলেন না বরং তিনি একজন খাঁটি ঈমানদার ও ইসলামের একজন মহান সেবকও ছিলেন। কোন মানুষ কষ্ট ক্লেশ ছাড়া উন্নতির শীর্ষ চূড়ায় আরোহণ করতে পারে না হযরত শাহজালাল (রঃ) – এর জীবনেও ইহার ব্যতক্রম ঘটেনি। প্রথমে তার শিশু জীবনের দিকে দৃষ্টি নিক্ষেপ করলেই অন্তরে দুঃখের ঝড় বয়ে যায়। শিহরে উঠে সমস্ত শরীর।

শিশু শাহজাজাল মাত্র তিন মাস বয়সের সময় তাঁর মা জননী দুনিয়া থেকে চির নিদ্রায় শায়িত হন। (ইন্না লিল্লাহে ......রাজেউন)। এর পর তাঁর লালন-পালনের ভার স্বীয় পিতা মাহমুদ কোরাইশী গ্রহণ করে, মাহমুদ কোরাইশী সৈয়দ বংশের পূন্যবান একজন স্ত্রীকে পেয়ে খুবই সুখী হয়েছিলেন তাঁর স্ত্রীর মৃত্যুতে তিনি অত্যন্ত ব্যথিত হন।

তিনি আর অন্য কোন নারীকে গ্রহন না করে বাকী জীবন সংগীহীন অবস্থায় কাটিয়েছেন। বর্তমানেও দেখা যায় কোন ঘরে গৃহিণী না থাকলে সংসার চালাতে হয়। তাই তো হযরত শাহজালালের না জননী মারা যাওয়ার পর পিতা মাহমুদ কোরাইশী খুব কষ্ট ক্লেশ করেই সংসার চালাতেন শিশু শাহজালালকে লালন-পালন করতেন। অন্য দিকে বীর মাহমুদ কোরাইশী ইসলাম প্রচারের জন্য অসংখ্য যুদ্ধ করেছেন এবং প্রত্যেকটি যুদ্ধে তিনি জয়লাভ করেছেন। অন্যদিকে তিনি ধন সম্পদেও ছিলেন প্রাচুর্যশীল। হলেও তিনি ধন্য সম্পদের উপর কখনও আসক্ত হননি। ইসলাম প্রচারের যুদ্ধ করেই তিনি জীবন কাটিয়েছেন।

সূত্রঃ তাযকিরাতুল আউলিয়া

হযরত শাহজালাল (রঃ ) - পর্ব ২ পড়তে এখানে ক্লিক করুন


পরবর্তী গল্প
হযরত শাহজালাল (রঃ ) - পর্ব ৩

পূর্ববর্তী গল্প
হযরত তুলাইব ইবনে ওমায়ের (রাঃ) - এর ব্যক্তিগত দাওয়াত প্রদান

ক্যাটেগরী