হযরত রাফে ইবনে খাদিজ (রাঃ)এর ঘটনা | আমার কথা
×

 

 

হযরত রাফে ইবনে খাদিজ (রাঃ)এর ঘটনা

coSam ৮৮


ইয়াহইয়া ইবনে আবদুল হামিদের দাদী বর্ণনা করেন যে, হযরত রাফে ইবনে খাদিজ (রাঃ)এর বুকে তীর বিদ্ধ হইল। বর্ণনাকারী আমর ইবনে মারযূক বলেন, আমার উস্তাদ ওহুদের যুদ্ধের দিন, না হুনাইনের যুদ্ধের দিন বলিয়াছিলেন তাহা আমার স্মরণ নাই।

হযরত রাফে (রাঃ) রাসূল (সাঃ) খেদমতে উপস্থিত হইয়া বলিলেন, ইয়া রাসূলাল্লাহ, আমার তীর বাহির করিয়া দিন। তিনি বলিলেন, হে রাফে, যদি চাও তীর ও ফলক উভয়টাই বাহির করিয়া দিব এবং কিয়ামতের দিন আমি তোমার শাহাদাতের সাক্ষ্য দিব। হযরত রাফে (রাঃ) বলিলেন, ইয়া রাসূলাল্লাহ, ফলক রাখিয়া শুধু তীর বাহির করিয়া দিন এবং কিয়ামতের দিন আপনি সাক্ষ্য দিন যে, আমি শহীদ হইয়াছি। রাসূল (সাঃ) তাহাই করিলেন।

হযরত রাফে ইবনে খাদিজ (রাঃ) ইহার পর বহুদিন জীবিত ছিলেন। হযরত মুয়াবিয়া (রাঃ) এর খেলাফাত আমলে পুনরায় তাহার সেই যখম তাজা হয় এবং তিনি আসরের নামাজের পর ইন্তেকাল করেন।

অপর এক রেওয়াতে আছে যে, তাহার ইন্তেকাল হযরত মুয়াবিয়া (রাঃ) এর খেলাফাত আমলের পরে হইয়াছে, আর ইহাই সঠিক। এসাবাহ গ্রন্থে উভয় রেওয়াতের মধ্যে সামজ্ঞস্যতা রক্ষার্থে বলা হইয়াছে যে, সম্ভবত যখম তাজা হইবার দীর্ঘদিন পর তাহার ইন্তেকাল হইয়াছে। এই বিষয়ে আরো হাদিস সবরের অধ্যায়ে আসিতেছে।

পরবর্তী গল্প
হযরত আমর ইবনে জামূহ (রাঃ)এর ঘটনা

পূর্ববর্তী গল্প
আল্লাহর প্রতি দাওয়াতের পথে যখম ও রোগ--ব্যধি সহ্য করা

ক্যাটেগরী