হযরত যিল জাওশান যিবাবী (রাঃ) কে দাওয়াত প্রদান | আমার কথা
×

 

 

হযরত যিল জাওশান যিবাবী (রাঃ) কে দাওয়াত প্রদান

coSam ৮৩


হযরত যিল জাওশান যিবাবী (রাঃ) বলেন, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বদরযুদ্ধ হইতে অবসর হইবার পর আমি কারহা নামক ঘোড়ার একটি বাচ্চা লইয়া তাঁহার নিকট আসিলাম এবং বলিলাম, হে মুহাম্মাদ, আমি আমার কারহার বাচ্চা লইয়া আসিয়াছি। আপনি উহা গ্রহণ করুন। তিনি বলিলেন, আমার উহার প্রয়োজন নাই, তবে তুমি যদি চাও আমি উহার বিনিময়ে বদর যুদ্ধে পাওয়া উন্নতমানের একটি বর্ম তোমাকে দিতে পারি। আমি বলিলাম, আমি তো আজ উহা উন্নতমানের কোন ঘোড়ার বিনিময়েও দিব না।

রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলিলেন, আমার উহার প্রয়োজন নাই। তারপর বলিলেন, হে যিল জাওশান, তুমি মুসলমান হইয়া যাওনা কেন? তুমি এখন মুসলমান হইয়া গেলে ইসলামে যাহারা প্রথম তাহাদের মধ্যে শামিল হইয়া যাইতে। আমি বলিলাম, না। তিনি বলিলেন, কেন? হযরত যিল জাওশান (রাঃ) বলেন, আমি বলিলাম, আমি দেখিতেছি, আপনার কওম আপনাকে অস্বীকার করিতেছে। তিনি বলিলেন, বদরে তাহাদের পরাজয়ের কেমন সংবাদ পাইয়াছ? আমি বলিলাম, আমার নিকট সমস্ত সংবাদ পৌছিয়াছে।

তিনি বলিলেন, তোমাকে আল্লাহর পথের সন্ধান দেওয়াই আমাদের কাজ। আমি বলিলাম, আপনি যদি কা’বা অধিকার করিয়া সেখান অবস্থান করিতে পারেন তবে আমি আপনার কথা মানিয়া লইব। তিনি বলিলেন, তুমি জীবিত থাকিলে তাহাও দেখিতে পাইবে। তারপর বলিলেন, হে বেলাল, এই ব্যক্তির ঝোলা লইয়া তাহার পথের জন্য আজওয়া খেজুর ভরিয়া দাও। অতঃপর আমি রওয়ানা হইলে নবী করীম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলিলেন, এই ব্যক্তি বনু আমের গোত্রের সর্বোতকৃষ্ট ঘোড়সওয়ারদের মধ্য হইতে একজন।

হযরত যিল জাওশান (রাঃ) বলেন, খোদার কসম, আমি তারপর আমার পরিবার পরিজনের মধ্যে অবস্থান করিতেছিলাম, এমন সময় একদিন এক আরোহী মুসাফির সেখানে উপস্থিত হইল। আমি তাঁহাকে জিজ্ঞাসা করিলাম, লোকদের কি অবস্থা? সে বলিল, খোদার কসম, মুহাম্মাদ (সাঃ) কা’বা শরীফ জয় করিয়া সেখানে অবস্থান করিতেছেন। আমি (এই সংবাদ শুনিয়া) বলিলাম, হায়, আমি যদি ভূমিষ্ঠ হওয়ার পর পরই মরিয়া যাইতাম, আমার মায়ের কোল যদি তখনই খালি হইয়া যাইত! হায়, সেদিন রাসূলুল্লাহ (সাঃ) আমাকে বলিয়াছিলেন, আমি যদি সেদিন ইসলাম গ্রহণ করিয়া লইতাম এবং তাঁহার নিকট হীরা এলাকা (জায়গীর হিসাবে) চাহিয়া লইতাম তবে তিনি অবশ্যই আমাকে উহা দিয়া দিতেন।

অপর এক রেওয়াতে আছে, নবী করীম (সাঃ) তাহাকে বলিলেন, তোমাকে ইসলাম গ্রহণে কি জিনিস বাধা দিতেছে? হযরত যিল জাওশান (রাঃ) বলেন, আমি বলিলাম, আমি দেখিতেছি, আপনার কওম আপনাকে মিথ্যাবাদী বলিতেছে, আপনাকে (মক্কা হইতে) বাহির করিয়া দিয়াছে এবং আপনার সহিত মোকাবেলা করিতেছে। সুতারাং এখন আমি দেখিতে চাই, আপনি কি করেন? যদি আপনি তাহাদের উপর বিজয় লাভ করেন তবে আপনার উপর ঈমান আনয়ন করিব এবং আপনার অনুসরণ করিব। আর যদি তাহারা আপনার উপর বিজয় লাভ করে তবে আপনার অনুসরণ করিব না। (তাবরানী)

সূত্রঃ হায়াতুস সাহাবা

পরবর্তী গল্প
হযরত হামদুন কাচ্ছার (রঃ) আশ্চর্য ধর্মনিষ্ঠ একটি মানুষ- পর্ব ১

পূর্ববর্তী গল্প
দাওয়াতের উদ্দেশ্যে সাহাবা (রাঃ) কর্তৃক একেকজন কিংবা জামাত প্রেরণ

ক্যাটেগরী