হযরত মুহাম্মাদ ইবনে মাসলামা (রাঃ) এর ঘটনা | আমার কথা
×

 

 

হযরত মুহাম্মাদ ইবনে মাসলামা (রাঃ) এর ঘটনা

coSam ৯৯


হযরত মুহাম্মাদ ইবনে মাসলামা (রাঃ) বলেন, আমি মসজিদে যাওয়ার সময় এক কোরাইশী যুবকের পরিধানে এক জোড়া কাপড় দেখিলাম। তাহাকে জিজ্ঞাসা করিলাম, তোমাকে এই কাপড়ে জোড়া কে দিয়াছেন? সে বলিল, আমীরুল মুমিনীন দিয়াছেন। তারপর কিছুদূর অগ্রসর হওয়ার পর অপর একজন কোরাইশীকে দেখিলাম, তাহার পরিধানেও এক জোড়া কাপড় রহিয়াছে।

আমি তাহাকে জিজ্ঞাসা করিলাম, তোমাকে এই কাপড় জোড়া কে দিয়াছেন? সে বলিল, আমীরুল মুমিনীন দিয়াছেন। তারপর কিছুদূর অগ্রসর হইলে অমুকের পুত্র একজন আনসারীর সহিত সাক্ষাৎ হইল। তাহার পরিধানে পূর্বের দুইজন অপেক্ষা নিম্নমানের কাপড় ছিল। আমি তাহাকে জিজ্ঞাসা করিলাম, তোমাকে এই কাপড় জোড়া কে দিয়াছেন? সে বলিল, আমীরুল মুমিনীন দিয়াছেন।

বর্ণনাকারী বলেন, অতঃপর হযরত মুহাম্মাদ ইবনে মাসলামা (রাঃ) মসজিদে যাইয়া উচ্চস্বরে বলিলেন, আল্লাহু আকবর, আল্লাহ ও তাঁহার রাসূল (সাঃ) সত্য বলিয়াছেন। আল্লাহু আকবর, আল্লাহ ও তাঁহার রাসূল (সাঃ) সত্য বলিয়াছেন। হযরত ওমর (রাঃ) তাহার আওয়াজ শুনিয়া লোক পাঠাইলেন যে, আমার নিকট আস। হযরত মুহাম্মাদ ইবনে মাসলামা (রাঃ) বলিলেন, আমি দুই রাকাত নামাজ পড়িয়া আসিতেছি।

হযরত ওমর (রাঃ) পুনরায় লোক পাঠাইয়া খবর দিলেন যে, হযরত ওমর (রাঃ) কসম, দিতেছেন যে, তুমি এখনই আস। হযরত মুহাম্মাদ ইবনে মাসলামা (রাঃ) বলিলেন, আমি নিজেকে কসম দিতেছি যে, দুই রাকাত নামাজ না পড়া পর্যন্ত তাহার নিকট যাইব না। এই বলিয়া তিনি নামাজ আরম্ভ করিয়া দিলেন। হযরত ওমর (রাঃ) নিজে আসিলেন এবং তাহার পাশে বসিলেন।

তিনি নামাজ শেষ করিলে হযরত ওমর (রাঃ) বলিলেন, আমাকে বল, তুমি রাসূল (সাঃ)-এর নামাজের জায়গায় (অর্থাৎ তাঁহার মসজিদের ভিতর) উচ্চস্বরে এই কথা কেন বলিলে যে, আল্লাহু আকবর, আল্লাহ ও তাঁহার রাসূল (সাঃ) সত্য বলিয়াছেন? হযরত মুহাম্মাদ ইবনে মাসলামা (রাঃ) বলিলেন, আমীরুল মুমিনীন, আমি মসজিদের দিকে আসিতেছিলাম।

পথে অমুকের পুত্র অমুক কোরাইশীর সহিত আমার সাক্ষাৎ হইলে তাঁহার পরিধানে একজোড়া কাপড় দেখিয়া তাহাকে জিজ্ঞাসা করিলাম, তোমাকে এই কাপড় কে দিয়াছে? সে বলিল, আমীরুল মুমিনীন দিয়াছেন? অতঃপর কিছুদূর অগ্রসর হইলে অমুকের পুত্র অমুক কোরাইশীর সহিত সাক্ষাৎ হইল। তাহার পরিধানেও এক জোড়া কাপড় দেখিয়া জিজ্ঞাসা করিলাম, তোমাকে এই কাপড় কে দিয়াছে? সে বলিল, অমুকের পুত্র অমুক আনসারীর সহিত

আমার সাক্ষাৎ হইল। তাহার পরিধানে পূর্বের দুইজন অপেক্ষা নিম্নমানের কাপড় ছিল। আমি তাহাকে জিজ্ঞাসা করিলাম, তোমাকে এই কাপড়ের জোড়া কে দিয়াছে? সে বলিল, আমীরুল মুমিনীন দিয়াছেন। রাসূল (সাঃ) আমাদেরকে বলিয়াছিলেন, আমার পরে তোমরা অন্যদেরকে তোমাদের উপর অগ্রাধিকার দিতে দেখিবে।

হে আমীরুল মুমিনীন, আপনার হাতে এই কাজ হউক তাহা আমি পছন্দ করি নাই। ইহা শুনিয়া হযরত ওমর (রাঃ) কাঁদিয়া ফেলিলেন এবং বলিলেন, এই বারের জন্য আমি আল্লাহর নিকট ক্ষমা চাহিতেছি, আগামীতে আর কখনও এরূপ করিব না। বর্ণনাকারী বলেন, ইহার পর কখনও হযরত ওমর (রাঃ) কে কোন আনসারীর উপর অন্য কাহাকেও অগ্রাধিকার দিতে দেখা যায় নাই।

সূত্রঃ হায়াতুস সাহাবা

পরবর্তী গল্প
হযরত উসাইদ ইবনে হুযাইর (রাঃ) এর ঘটনা - পর্ব ১

পূর্ববর্তী গল্প
বনু কায়নুকার ঘটনা - শেষ পর্ব

ক্যাটেগরী