হযরত মুছা (আঃ) কে অলৌকিক ঘটনা প্রদর্শন-পর্ব ২

হযরত মুছা (আঃ) কে অলৌকিক ঘটনা প্রদর্শন-পর্ব ১ পড়তে এখানে ক্লিক করুন  

হযরত মুছা (আঃ) একটি পাথরের উপর ঘুমিয়ে পড়লেন এবং  ইউসা মাছের থলেটি এক পাশে রেখে পাথরের উপর বসে রইলেন। কিছু সময় বসে থাকার পরে হযরত ইউসা (আঃ) সমুদ্রের পানি দিয়ে অজু করে নিলেন।  অতপর তিনি যখন হাতের পানি ঝেড়ে ফেলছিলেন, তখন এক ফোটা পানি গিয়ে মাছের থলের উপর পড়ল।  তখনি থলের মাছ গুলা জীবিত হয়ে গেল। একটু পরে দেখা গেল মাছগুলা থলে ছিদ্র করে সমুদ্রর পানিতে নেমে গেল। হযরত ইউসা (আঃ) দেখে অবাক হলেন এবং হযরত মুছা (আঃ) এর নিকট বলার জন্য তার কাছে গিয়ে দেখলেন তিনি ঘুমাচ্ছে তাই তাকে আর জাগালেন না। পরে খবরটি জানবে বলে চিন্তা করলেন।

  অনেক সময় পর হযরত মুছা (আঃ) ঘুম থেকে উঠে বিচলিত হয়ে পড়লেন।  কারন এত দীর্ঘ সময় তিনি ঘুমিয়ে কাটাবেন তার প্রোগ্রামে ছিল না। তাই তিনি অতি ব্যস্ততার সাথে ইউসা কে নিয়ে পথ চলতে শুরু করলেন।  ইউসা (আঃ) হযরত মুছা (আঃ) এর মেজাজ গরম দেখে খুব ভীত হলেন যাতে করে মাছের খবর টা বলতে সম্পূর্ন  ভুলে গেলেন। একদিন এক রাত  চলার পর তারা পুনরায় বিশ্রাম নিলেন। তখন হযরত মুছা (আঃ) ইউসা কে বললেন,আমার খুব ক্ষুধা পেয়েছে। মাছের থলে টা বের কর কিছু মাছ খেয়ে নেই। তখন হযরত ইউসা (আঃ) বললেন, হে নবী! আমি আপনাকে বলতে ভুলে গিয়েছি। আমরা গত দিন যেখানে  বসে বিশ্রাম নিয়ে ছিলাম, সেখানে বসে থলের মাছ গুলা জীবিত হয়ে সমুদ্রের পানির ভিতরে চলে গেছে। আমি আপনাকে সঙ্গে সঙ্গে ঘটনা অবগত করার জন্য গিয়ে দেখি আপনি ঘুমাচ্ছেন। তাই আপনাকে আর বিরক্ত করেনি। পরে শয়তানের অছওয়াছায় আমি ঘটনাটি বিলকুল ভুলে যাই। তাই আপনাকে আর বলতে পারি নি। অতএব আমার এই ভুলের জন্য আমাকে মাফ করুন। হযরত মুছা (আঃ) ইউছার কথা শুনে বললেন, চল আমারা ফিরে যাই। যেখানে মাছগুলা চলে গেছে সেখানেই আমাদের কাজ।

 তাই তারা যে পথ ধরে আসছিল সেই পথ চিহ্ন করে চলতে শুরু করলেন। একদিন একরাত চলার পর তারা সেখানে উপস্থিত হলেন। হযরত মুছা (আঃ) ও হযরত হারুন (আঃ) পৌঁছে দেখলেন একজন লোক সাদা কাপড়ে ঢাকা অবস্থায় শুয়ে আছে। তখন হযরত মুছা (আঃ) তার কাছে গিয়ে ছালাম দিলেন। সাদা কাপড় পরা লোক টি বললেন, নির্জন স্থানে কে আমাকে ছালাম দিল। হযরত মুছা (আঃ) বললেন আমি মুছা, তুমি কি বনি ইসরাইলদের নবী মুছা। হযরত মুছা (আঃ) উত্তরে বললেন, হ্যাঁ! আমি বনি  ইসরাইল দের নবী মুছা।  তখন তিনি বললেন,অ-আলাইকুমুচ্ছালাম। আমি খেজের (আঃ) আপনি আমার নিকট কেন এসেছেন? আল্লাহ তায়ালা আপনাকে যে জ্ঞান দান করেছে তা  আমাকে দান করে নি।

সূত্রঃ কুরআনের শ্রেষ্ঠ কাহিনী       

হযরত মুছা (আঃ) কে অলৌকিক ঘটনা প্রদর্শন-পর্ব ৩ পড়তে এখানে ক্লিক করুন  

আরো পড়তে পারেন

দুঃখিত, কপি করবেন না।