হযরত বায়েজীদ বোস্তামী (রঃ) – পর্ব ২৫ | আমার কথা
×

 

 

হযরত বায়েজীদ বোস্তামী (রঃ) – পর্ব ২৫

coSam ১১১


হযরত বায়েজীদ বোস্তামী (রঃ) – পর্ব ২৪ পড়তে এখানে ক্লিক করুন

হযরত বায়েজীদ (রঃ)-এর মোনাজাতঃ

জীবনের অন্তিম পর্বে হযরত বায়েজীদ (রঃ) বড় করুন সুরে তাঁর প্রতিপালকের দরবারে মোনাজাত করেন। অত্যন্ত মর্মস্পর্শী সে মোনাজাত যা নিম্নরূপ।

* প্রভু আমার! আর কতদিন আপনি আর আমি বিচ্ছিন্ন হয়ে থাকব? আমার আমিত্ব দূর করে দিন প্রভু। তবেই আমি আপনার মধ্যে বিলীন হতে পারব। প্রভু গো! আমি যখন আপনার সঙ্গে থাকি। তখন আমি সকলের শীর্ষে অসীম ও প্রবল হয়ে বিরাজ করি। কিন্তু আমি যখন একা, তখন আমি অধম-সসীম ও দুর্বল হয়ে থাকি।

* প্রভু গো! আপনারই অসীম কুদরতে দারিদ্র্য ও ক্ষুধা আমাকে আপনার নিকটবর্তী করেছে।

* হে মাবুদ! জ্ঞান-গুণী হওয়ার ইচ্ছা আমার নেই। আপনার যদি ইচ্ছা হয়, তাহলে আপনার প্রিয়জনের তালিকায় আমার নাম অন্তর্ভুক্ত করুন, আপনার গোপন রহস্যের ঘ্রাণ দান করুন।

* হে প্রভু! আমার অশান্ত হৃদয়ে আপনার বাণী যে কত মধুর, পাপীদের প্রতি আপনার আশ্বাস যে কত সান্ত্বনা, আর অচেনা-অজানা পথে আপনার জ্যোতি যে কত উজ্জ্বল আর আশাব্যঞ্জক, পার্থিব জীবনবাদীরা তাঁর কিছুই বুঝতে পারে না।

* প্রভু! আমি আপনার এক অন্ধ-প্রেমিক। আমি দুর্বল, অনাথ ও মুখাপেক্ষী। আশ্চর্য! মহাপরাক্রম-শালী বিশ্ব অধীশ্বর হওয়া সত্ত্বেও আপনি এই হীন অভাজনকে প্রেম দান করেন।

* প্রভু গো! আমি আমার জীবন-ব্যাপী সাধনা কিংবা গভীর রজনীর নামাজের কথা বলছি না। কোরআন পাকের খতমসমূহের হিসাব করছি না। দরূদ মোনাজাতের কথা উল্লেখ করছি না। আপনি ভালোভাবেই জানেন, আমার এতটুকু নির্ভরতা, বিশ্বাস বা গৌরব নেই। তবে এসব আমি উল্লেখ করছি এই জন্য যে, আমার কৃতকর্মের জন্য আমি খুবই লজ্জিত।

* প্রভু আমার! আপনার অন্তহীন করুণার কথা কিভাবে বলব! ঐ কৃপাগুণেই আমি এরূপ ভাবতে পারছি। না হলে আমার যে সবই ব্যর্থ হয়ে যায়।

* প্রভু গো! আপনার কোন কাজই কোন কারণের অধীন হয়। আর এবাদত আপনার সমীপে উপস্থিত হওয়ার সম্বল নয়। আর পাপীরা যে আপনার দরবারে স্থান পাবে না, তাও কোন কথা নয়। আপনার কুদরত অপরিসীম, অন্তসীম। যাকে ইচ্ছা পাপ-সমুদ্রে ডুবে থাকলেও ক্ষমা দ্বারা তাঁকে পবিত্র করেন।

* ওগো দয়াময়! আমার আমলকে খুব বেশী মূল্য ও গুরুত্ব দিয়ে আমি তাতে লিপ্ত হয়েছি। কিন্তু এখন আমার মনে হয়, তার মুল্য আপনার মর্জির ওপরে। আমার আবেদন, আমার যে আমলগুলো আপনার দরবারে অনুপযুক্ত, সেগুলোকে বাতিল করে আমার ওপর দয়া বর্ষণ করুন। আর আমার পাপের ময়লাও ধুয়ে-মুছে পরিষ্কার করে দিয়ে আমাকে নিষ্কলঙ্ক করুন- যাতে আমার আমলসমূহ আপনার দরবারে গ্রহণের উপযুক্ত হয়।

হযরত বায়েজীদ বোস্তামী (রঃ) – পর্ব ২৬ পড়তে এখানে ক্লিক করুন

পরবর্তী গল্প
হযরত বায়েজীদ বোস্তামী (রঃ) – পর্ব ২৬

পূর্ববর্তী গল্প
হযরত বায়েজীদ বোস্তামী (রঃ) – পর্ব ২৪

ক্যাটেগরী