হযরত বায়েজীদ বোস্তামী (রঃ) – পর্ব ২২ | আমার কথা
×

 

 

হযরত বায়েজীদ বোস্তামী (রঃ) – পর্ব ২২

coSam ১১৯


হযরত বায়েজীদ বোস্তামী (রঃ) – পর্ব ২১ পড়তে এখানে ক্লিক করুন

অমূল্য আধ্যাত্মিক উক্তিসমূহঃ

১. আমি পৃথিবীতে তিন তালাক দিয়ে সম্পূর্ণ একা হয়ে বলতে শুরু করলাম, হে আমার প্রতিপালক! আপনি ছাড়া আমার আর কেউ নেই। তবে আপনি যখন আমার, তখন সব কিছুই আমার।

২. আমি যখন আল্লাহ্‌র দরবারে সম্পূর্ণ খাঁটি বলে বিবেচিত হলাম, তখন তিনি আমাকে প্রথমে এই নেয়ামত দান করলেন যে, আমার মধ্যে যা কিছু কালিমা ও কলুষতা ছিল তা ধুয়ে-মুছে সাফ করে দিলেন।

৩. আর আল্লাহ্‌ পাকের এই অফুরন্ত করুণার ফলে আমার মানসিকতা ও অনুভূতির পরিবর্তন ঘটল।

৪. অনুভব করলাম, যারা আল্লাহ্‌র আদেশ পালন করেছে, তারা তার পুরস্কার লাভ করেছে ও পুরস্কারের প্রতি আসক্ত হয়েছে। কিন্তু আমি আল্লাহ্‌ ছাড়া কোন কিছুতেই আসক্ত হইনি।

৫. আমার মনে আল্লাহ্‌র সঙ্গে প্রেম করার ইচ্ছার উদয় হল। কিন্তু পরে চিন্তা-ভাবনা করে দেখলাম, আমার প্রতি তার প্রেম তো অনেক আগে থেকেই রয়েছে।

৬. দেখলাম, সবাই নিজ নিজ কাজে মশগুল। কিন্তু আমি শুধু আল্লাহ্‌ পাকের করুণা সাগরে সাঁতার কাটছি।

৭. মানুষ মরণশীল মানুষের কাছ থেকে জ্ঞান লাভ করেছে। কিন্তু আমি জ্ঞান লাভ করেছি স্বয়ং আল্লাহ্‌র কাছ থেকে, যিনি চিরঞ্জীব, যাঁর কখনও মৃত্যু নেই।

৮. সব মানুষ আল্লাহ্‌র কালাম নিজে উচ্চারণ করে। কিন্তু আমি উচ্চারণ করি আল্লাহ্‌র তরফ থেকে।

৯. আমি যখন আমার প্রবৃত্তিকে আল্লাহ্‌র দিকে নিতে চাইলেন, আর সে তা প্রত্যাখ্যান করল, তখন আমি একাই আল্লাহ্‌র দরবারে হাজির হলাম।

১০. আমি ভেবে দেখেছিলাম, আমার শাস্তি পাওয়ার মূলে কোন বস্তু? তা আলস্য বা শৈথিল্য ছাড়া আর কিছু নয়। বোঝা গেল, সামান্য গাফিলতির চেয়ে জাহান্নামের আগুনও তেমন কিছু ভয়াবহ নয়।

হযরত বায়েজীদ বোস্তামী (রঃ) – পর্ব ২৩ পড়তে এখানে ক্লিক করুন

পরবর্তী গল্প
হযরত বায়েজীদ বোস্তামী (রঃ) – পর্ব ২৩

পূর্ববর্তী গল্প
হযরত বায়েজীদ বোস্তামী (রঃ) – পর্ব ২১

ক্যাটেগরী