হযরত বাশীর ইবনে খাসাসিয়্যাহ (রঃ) কে দাওয়াত প্রদান | আমার কথা
×

 

 

হযরত বাশীর ইবনে খাসাসিয়্যাহ (রঃ) কে দাওয়াত প্রদান

coSam ৮১


হযরত বাশীর ইবনে খাসাসিয়্যাহ (রঃ) বলেন, আমি রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের নিকট উপস্থিত হইলে তিনি আমাকে ইসলামের দাওয়াত দিলেন। তারপর আমাকে জিজ্ঞাসা করিলেন, তোমার নাম কি? আমি বলিলাম, নাযীর (অর্থাৎ সুসংবাদদানকারী)। তিনি আমাকে সুফফাতে থাকিবার ব্যবস্থা করিয়া দিলেন (যেখানে গরীব, অসহায় মুহাজিরগণ থাকিতেন)। তাহার অভ্যাস মুবারক এই ছিল যে, তাহার নিকট কোন হাদিয়া আসিলে তিনি নিজের সহিত আমাদিগকেও শরীক করিতেন এবং কোন সদকার জিনিস আসিলে সম্পূর্ণটাই আমাদিগকে দিয়া দিতেন। একবার তিনি রাত্রিবেলায় বাহির হইয়া (মদীনার গোরস্থান) বাকীকে আসিলেন। আমিও তাহার অনুসরণ করিলাম। তিনি সেখানে পৌছিয়া বলিলেন-

السلام عليكم دار قوم مؤمنين وانا بكم لا حقون وانا لله وانا اليه راجعون

অর্থঃ হে ঈমানদারগণ, তোমাদের উপর সালাম হউক, আমরা ও তোমাদের সহিত মিলিত হইব। নিশ্চয়, আমরা আল্লাহরই জন্য এবং আমাদিগকে তাহারই নিকট ফিরিয়া যাইতে হইবে।

অতপর বলিলেন, তোমরা অশেষ কল্যাণ হাসিল করিয়াছ এবং অনেক ফেতনা-ফাসাদ হইতে বাঁচিয়া গিয়াছ। তারপর আমার প্রতি লক্ষ্য করিয়া জিজ্ঞাসা করিলেন কে? আমি বলিলাম, আমি বাশীর। তিনি বলিলেন, উন্নতমানের ঘোড়া প্রতি পালনে সুপ্রসিদ্ধ তোমার রাবীয়াহ গোত্র- যাহারা বলিয়া থাকে যে, তাহারা না হইলে ভূ-পৃষ্ঠ উহার সমগ্র অধিবাসী সহ উল্টিয়া যাইত- তাহাদের মধ্য হইতে আল্লাহ্‌ তায়ালা তোমার কান, দিল ও চোখকে ইসলামের জন্য গ্রহণ করিয়াছেন, ইহার উপর তুমি নও কি? আমি বলিলাম, অবশ্যই আমি সন্তষ্ট, ইয়া রাসূলাল্লাহ! তিনি বলিলেন, তুমি এখানে কেন আসিয়াছ? আমি বলিলাম, আমার ভয় হইল যে, আপনার উপর কোন বিপদ না আসিয়া পড়ে অথবা কোন বিষাক্ত পোকামাকড় আপনাকে কামড়াইয়া না দেয়।

অপর এক রেওয়ায়াতে  আছে যে, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলিলেন, হে বাশীর, তোমার গোত্র যাহাদের ধারণা হইল, তাহারা না হইলে ভূ-পৃষ্ঠ উহার সমগ্র অধিবাসী সহ উল্টিয়া যাইত। সেই রাবীয়াহ গোত্র হইতে আল্লাহ্‌ তায়ালা তোমাকে কপালের চুলে ধরিয়া ইসলামের প্রতি টানিয়া আনিয়াছেন।  তুমি কি ইহার উপর আল্লাহ্‌ তায়ালার প্রশংসা কর না?

সূত্রঃ হায়াতুস সাহাবা

পরবর্তী গল্প
অজ্ঞাতনামা এক ব্যক্তিকে ইসলামের দাওয়াত প্রদান

পূর্ববর্তী গল্প
হযরত আদি ইবনে হাতেম (রাঃ) কে দাওয়াত প্রদান – শেষ পর্ব

ক্যাটেগরী