হযরত তোফায়েল ইবনে আমর দাওসী (রাঃ ) কর্তৃক আপন কওমকে দাওয়াত প্রদান - শেষ পর্ব | আমার কথা
×

 

 

হযরত তোফায়েল ইবনে আমর দাওসী (রাঃ ) কর্তৃক আপন কওমকে দাওয়াত প্রদান - শেষ পর্ব

coSam ৪৮৩


হযরত তোফায়েল ইবনে আমর দাওসী (রাঃ ) কর্তৃক আপন কওমকে দাওয়াত প্রদান - পর্ব ৩ পড়তে এখানে ক্লিক করুন

তিনি আপন কওমকে দাওয়াত দিলেন; কিন্তু তাহাদের মধ্যে হইতে শুধুমাত্র হযরত আবু হোরায়রা (রাঃ) ইসলাম গ্রহণ করিলেন। তারপর তিনি রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের খেদমতে হাজির হইয়া বলিলেন, আপনি মজবুত ও সুরক্ষিত দূর্গ অর্থাৎ দাওসের ভূখণ্ড দখল করিবেন কি? (অর্থাৎ দাওসের উপর আক্রমন করিয়া তাহাদের যমীন দখল করুন অথবা তাহাদের উপর বদদোয়া করিয়া তাহাদের ধ্বংস করিয়া দিন।) কিন্তু নবী করীম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম যখন (তাহার এই প্রস্তাবকে উপেক্ষা করিয়া) দাওস গোত্রের (হেদায়তের) জন্য দোয়া করিলেন তখন তিনি বলিলেন, আমি তো তাহাদের জন্য এই (হেদায়াতের) দোয়া চাহি নাই। রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলিলেন, (হেদায়াত লাভ করিয়া) তোমার ন্যায় (হইতে পারে এরূপ যোগ্য) বহুলোক তাহাদের মধ্যে রহিয়াছে।

বর্ণনাকারী বলেন, হযরত জুন্দুব ইবনে হুমামাহ ইবনে আওফ দাওসী (রাঃ) জাহিলিয়াতের যুগে বলিতেন, এই সৃষ্টিজগতের অবশ্যই কোন একজন স্রষ্টা রহিয়াছেন, কিন্তু আমি জানি না, তিনি কে? তিনি যখন নবী করীম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের সংবাদ পাইলেন তখন নিজ কওমের পঁচাত্তর জন লোককে সঙ্গে লইয়া রওয়ানা হইলেন এবং (রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের খেদমতে হাজির হইয়া) নিজে ইসলাম গ্রহণ করিলেন এবং তাহার সঙ্গীগণও ইসলাম গ্রহণ করিল। হযরত আবু হোরায়রা (রাঃ) বলেন, হযরত জুন্দুব (রাঃ) (ইসলাম গ্রহণের জন্য তাহার সঙ্গীগণের মধ্যে হইতে) এক একজন করিয়া নবী করীম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের খেদমতে পেশ করিতেছিলেন।

হযরত আলী (রাঃ) এর হামদান গোত্রকে দাওয়াত প্রদান, হযরত খালেদ ইবনে ওলীদ (রাঃ) এর বনু হারেস ইবনে কা'ব গোত্রকে দাওয়াত প্রদান এবং হযরত আবু উমামাহ (রাঃ) এর নিজ কওমকে দাওয়াত প্রদানের ঘটনা পূর্বে বর্ণিত হইয়াছে।

সূত্রঃ হায়াতুস সাহাবা

হযরত তোফায়েল ইবনে আমর দাওসী (রাঃ ) কর্তৃক আপন কওমকে দাওয়াত প্রদান - পর্ব ১ পড়তে এখানে ক্লিক করুন


পরবর্তী গল্প
মুসলিম ইবনে হারেস (রাঃ ) এর দাওয়াত

পূর্ববর্তী গল্প
হযরত তোফায়েল ইবনে আমর দাওসী (রাঃ ) কর্তৃক আপন কওমকে দাওয়াত প্রদান - পর্ব ৩

ক্যাটেগরী