হযরত তোফায়েল ইবনে আমর দাওসী (রাঃ ) কর্তৃক আপন কওমকে দাওয়াত প্রদান - পর্ব ২ | আমার কথা
×

 

 

হযরত তোফায়েল ইবনে আমর দাওসী (রাঃ ) কর্তৃক আপন কওমকে দাওয়াত প্রদান - পর্ব ২

coSam ২৫৬


হযরত তোফায়েল ইবনে আমর দাওসী (রাঃ ) কর্তৃক আপন কওমকে দাওয়াত প্রদান - পর্ব ১ পড়তে এখানে ক্লিক করুন

সুতরাং আমি অপেক্ষায় রহিলাম। রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম নামায শেষে ঘরের দিকে রওয়ানা হইলে আমি তাহাকে অনুসরণ করিলাম। তিনি ঘরে প্রবেশ করিলে আমিও প্রবেশ করিয়া বলিলাম, হে মুহাম্মাদ! আপনার কওম আমাদের এমন এমন কথা বলিয়াছে। খোদার কসম, তাহারা আপনার ব্যাপারে আমাকে এত ভয় দেখাইয়াছে যে, আমি তুলা দ্বারা আমার কান বন্ধ করিয়া লইয়াছি যাহাতে আপনার কথা শুনিতে না হয়। কিন্তু আল্লাহ্‌ তায়ালা আমাকে আপনার কথা শুনাইয়াই ছাড়িলেন। আমি অতি উত্তম কথা শুনিয়াছি। সুতরাং আপনি আমার নিকট আপনার কথা পেশ করুন। অতএব রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম আমার নিকট ইসলাম পেশ করিলেন এবং আমাকে কোরআন তেলাওয়াত করিয়া শুনাইলেন।

হযরত তোফায়েল (রাঃ) বলেন, খোদার কসম, আমি পূর্বে কখনও এরূপ উত্তম কথা এবং ন্যায়সঙ্গত বিষয় শুনি নাই। সুতরাং আমি ইসলাম গ্রহণ করিলাম এবং কালেমায়ে শাহাদাত পাঠ করিয়া বলিলাম, হে আল্লাহ্‌র নবী, আমার কওম আমাকে মান্য করে, আমি তাহাদের নিকট ফিরিয়া যাইয়া তাহাদিগকে ইসলামের প্রতি দাওয়াত দিব। আপনি আমার জন্য আল্লাহ্‌র নিকট দোয়া করুন যেন তিনি আমাকে এমন কোন নিদর্শন দান করেন যাহা তাহাদিগকে দাওয়াত দেওয়ার ব্যাপারে আমার জন্য সহায়ক হয়। রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম তৎক্ষনাৎ দোয়া করিলেন, আয় আল্লাহ্‌! তাহাকে কোন নিদর্শন দান করুন।

হযরত তোফায়েল (রাঃ) বলেন, আমি আমার কওমের উদ্দেশ্যে রওয়ানা হইলাম। আমি যখন দুই পাহাড়ের মধ্যবর্তী পথে এলাকার লোকদের দৃষ্টিগোচর হইবার স্থানে পৌঁছলাম তখন আমার উভয়ে চোখের মাঝখানে চেরাগের ন্যায় একটি নূর প্রকাশিত হইল। হযরত তোফায়েল (রাঃ) বলেন, আমি দোয়া করিলাম, আয় আল্লাহ্‌, চেহারা ব্যতীত অন্য কোন স্থানে এই নূর প্রকাশ করুন। কারণ আমার আশঙ্কা হয় যে, কওমের লোকেরা (চোখের মাঝখানে এই নূর দেখিয়া) হয়ত ধারণা করিবে যে, তাহাদের ধর্ম ত্যাগ করার দরুন আমার চেহারা বিকৃত হইয়া গিয়াছে।

হযরত তোফায়েল (রাঃ) বলেন, দোয়ার সঙ্গে সঙ্গে সেই নূর দুই চোখের মাঝখানে হইতে আমার চাবুকের মাথায় আসিয়া গেল। তারপর আমি যখন সেই পাহাড়ী পথ হইতে নীচে নামিতে ছিলাম তখন এলাকার লোকেরা আমার চাবুকের মাথায় সেই নূর ঝুলন্ত বাতির ন্যায় দেখিয়া একে অপরকে দেখাইতেছিল। এইরূপ আমি তাহাদের নিকট পৌছিয়া বাহন হইতে নামিলাম। অতঃপর আমার পিতা আমার নিকট আসিলেন। তিনি অত্যন্ত বৃদ্ধ ছিলেন। আমি বলিলাম, আব্বাজান, আপনি আমার নিকট হইতে দূরে থাকুন। আপনার আমার সহিত বা আমার আপনার সহিত কোন সম্পর্ক নাই। তিনি জিজ্ঞাসা করিলেন কেন, বেটা, কি হইয়াছে? বলিলাম, আমি ইসলাম গ্রহণ করিয়াছি এবং মুহাম্মাদ ( সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ) এর দ্বীনের অনুসারী হইয়াছি।

সূত্রঃ হায়াতুস সাহাবা

হযরত তোফায়েল ইবনে আমর দাওসী (রাঃ ) কর্তৃক আপন কওমকে দাওয়াত প্রদান - পর্ব ৩ পড়তে এখানে ক্লিক করুন


পরবর্তী গল্প
হযরত তোফায়েল ইবনে আমর দাওসী (রাঃ ) কর্তৃক আপন কওমকে দাওয়াত প্রদান - পর্ব ৩

পূর্ববর্তী গল্প
হযরত তোফায়েল ইবনে আমর দাওসী (রাঃ ) কর্তৃক আপন কওমকে দাওয়াত প্রদান - পর্ব ১

ক্যাটেগরী