হযরত খালেদ ইবনে আস (রাঃ) কে দাওয়াত প্রদান – পর্ব ১ | আমার কথা
×

 

 

হযরত খালেদ ইবনে আস (রাঃ) কে দাওয়াত প্রদান – পর্ব ১

coSam ১৫৭


মুহাম্মদ ইবনে আবদুল্লাহ ইবনে আমর (রাঃ) বলেন, হযরত খালেদ ইবনে সাঈদ (রাঃ) ইসলামের প্রারম্ভিককালেই মুসলমান হইয়াছিলেন।  তিনি তাঁহার ভাইদের মধ্যে সর্বপ্রথম ইসলাম গ্রহণ করেছিলেন।  তাঁহার ইসলামের সূচনা এইভাবে হইয়াছিল যে, তিনি স্বপ্নে দেখিলেন যে, তাঁহাকে অগ্নিকুণ্ডের মিনারায় দাড় করানো হইয়াছে। 

অতঃপর তিনি সেই অগ্নিকুণ্ডের প্রশস্ততা সম্পর্কে বর্ণনা করিতে যাইয়া বলিলেন, এমন বিরাট অগ্নিকুণ্ড যে, উহার প্রশস্ততা আল্লাহই ভাল জানেন।  তারপর দেখলেন, তাঁহার পিতা তাঁকেই সেই অগ্নিকুণ্ডের ভিরত ধাক্কা দিয়ে ফেলিতে চাহিতেছেন।  আর দেখিলেন, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম তাঁহার কমর ধরিয়া রাখিয়াছেন যেন তিনি না পড়ে যান।  এই স্বপ্ন দেখিয়া ভয়ে তাঁহার ঘুম ভেঙ্গে গেল এবং মনে মনে বলিলেন, খোদার কসম, ইহা নিশ্চয় সত্য স্বপ্ন। 

অতঃপর হযরত আবু বকর (রাঃ) এর সহিত দেখা হইলে তাঁহার নিকট এই স্বপ্ন ব্যক্ত করিলেন।  তিনি বলিলেন, আল্লাহ তায়ালায় তোমার মঙ্গল চাহিতেছেন।  ইনি আল্লাহর রাসূল, তুমি তাঁহার অনুসরণ কর।  তোমার স্বপ্নের ব্যাখ্যা ইহাই যে, তুমি অতিসত্বর তাঁহার অনুসারী হইবে এবং ইসলামের দাখেল হইবে।  আর ইসলাম তোমাকে সেই অগ্নিকুণ্ডে হইতে বাঁচাবে।

তোমার পিতা সেই অগ্নিকুণ্ডে যাইয়া পড়িবে।  সুতাং তিনি আজইয়াদ নামক স্থানে রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের সহিত দেখা করলেন এবং বলিলেন, হে মুহাম্মদ, আপনি কিসের দাওয়াত দিতেছেন? তিনি বলিলেন, আমি তোমাকে এক আল্লাহর দিকে দাওয়াত দিতেছি যাহার কোন অংশীদার নাই, আর মুহাম্মদ (সাঃ) তাঁহার বান্দা ও রাসূল।  আর এই দাওয়াত দিতেছি যে তুমি যে পাথরের পূজা করিতেছ উহা ছেড়ে দাও। 

কারণ উহাঁ না কিছু শুনিতে পায়, না কোন ক্ষতি করতে পারে।  আর না দেখিতে পারে, না  কোন উপকার করিতে পারে।  আর না সে বুঝতে পারে।  কে তাঁহার পূজা করিল, কে করিল না।  হযরত খালেক (রাঃ) বলিলেন, আমি সাক্ষ্য দিচ্ছি যে, আল্লাহ ব্যতীত কোন মা’বুদ নেই এবং সাক্ষ্য দিতেছি যে আপনি আল্লাহর রাসূল।  রাসূলুল্লাহ সাল্লাল্লহু আলাইহি ওয়াসাল্লাম তাঁহার ইসলাম গ্রহণে আনন্দিত হইলেন। 

সূত্রঃ হায়াতুস সাহাবা

শেষ পর্ব পড়তে এখানে ক্লিক করুন


পরবর্তী গল্প
হযরত খালেদ ইবনে আস (রাঃ) কে দাওয়াত প্রদান – শেষ পর্ব

পূর্ববর্তী গল্প
নাম উল্লেখ করা হয় নাই এমন একজন সাহাবীকে দাওয়াত প্রদান

ক্যাটেগরী