হযরত খালিদ ইবনে ওলীদ (রাঃ)এর ইসলাম গ্রহণের ঘটনা – শেষ পর্ব | আমার কথা
×

 

 

হযরত খালিদ ইবনে ওলীদ (রাঃ)এর ইসলাম গ্রহণের ঘটনা – শেষ পর্ব

coSam ১০৫


হযরত খালিদ ইবনে ওলীদ (রাঃ)এর ইসলাম গ্রহণের ঘটনা – দ্বিতীয় পর্ব পড়তে এখানে ক্লিক করুন

হযরত খালিদ ইবনে ওলীদ (রাঃ) বলেন, আমরা ভোররাত্রে ফজরের পূর্বেই রওয়ানা হইয়া গেলাম এবং ফজর পর্যন্ত ইয়াজুজে পৌঁছিয়া আমরা পরস্পর মিলিত হইলাম। সেখান হইতে আমরা ভোরে রওয়ানা হইলাম এবং হাদ্দায় পৌঁছিয়া হযরত আমর ইবনে আস (রাঃ)-এর সহিত আমাদের সাক্ষাৎ হইল। তিনি আমাদিগকে দেখিয়া বলিলেন, তোমাদেরকে মারহাবা! আমরা বলিলাম, আপনাকেও মারহাবা! তারপর জিজ্ঞাসা করিলেন, তোমরা কোথায় যাইতেছ? আমরা জিজ্ঞাসা করিলাম, আপনি কি উদ্দেশ্যে আসিয়াছেন? তিনি বলিলেন, তোমরা কি উদ্দেশ্যে আসিয়াছ? আমরা বলিলাম, ইসলাম গ্রহণ ও মুহাম্মাদ (সাঃ)-এর উদ্দেশ্যে আসিয়াছি। তিনি বলিলেন, আমাকেও এই একই উদ্দেশ্যে এখানে আনিয়াছে।

অতঃপর আমরা তিনজন একসঙ্গে মদীনায় আসিলাম এবং হাররায় আমাদের উটগুলিকে বসাইয়া অবতরণ করিলাম। রাসূল (সাঃ) আমাদের আগমন সংবাদ পাইয়া অত্যন্ত খুশী হইলেন। আমি আমার (সফরের পোশাক পরিবর্তন করিয়া) ভাল পোশাক পরিধান করিলাম এবং রাসূল (সাঃ)-এর সহিত সাক্ষাতের উদ্দেশ্যে চলিলাম। পথে আমার ভাইয়ের সহিত দেখা হইলে সে বলিল, তাড়াতাড়ি যাও, তোমার আগমন সংবাদে রাসূল (সাঃ) আনন্দিত হইয়াছেন এবং তিনি তোমাদের জন্য অপেক্ষা করিতেছেন। আমরা দ্রুত চলিলাম। নবী কারীম (সাঃ)-এর দূর হইতে নজর পড়িতেই দেখিলাম যে, তিনি আমার প্রতি চাহিয়া মুচকি হাসিতেছেন। আমি তাঁহার সম্মুখে দাঁড়াইয়া বলিলাম, আসসালামু আলাইকুম ইয়া নবীআল্লাহ! তিনি হাসিমুখে আমার সালামের উত্তর দিলেন। আমি বলিলাম, আমি সাক্ষ্য দিতেছি যে, আল্লাহ ব্যতিত কোন মাবুদ নাই এবং আপনি আল্লাহর রাসূল।

তিনি বলিলেন, কাছে আস। তারপর বলিলেন, সকল প্রশংসা আল্লাহ তায়ালার জন্য যিনি তোমাকে হেদায়াত দান করিয়াছেন। তোমার বুদ্ধি বিবেচনা দেখিয়া আমি ইহারই আশা করিয়াছিলাম যে, তুমি ইসলামের তৌফিক লাভ করিবে। হযরত খালিদ (রাঃ) বলেন, তুমি আরজ করিলাম, ইয়া রাসূলাল্লাহ! আমি হকের প্রতি শত্রুতা পোষণ করিয়া আপনার বিরুদ্ধে যে সকল যুদ্ধ করিয়াছি, আমার ইহা স্মরণ হইতেছে। আপনি আল্লাহর নিকট দোয়া করুন যেন আমাকে মাফ করিয়া দেন। রাসূল (সাঃ) বলিলেন, ইসলাম পূর্বেকার সকল গুনাহ মিটাইয়া দেয়। আমি বলিলাম, ইয়া রাসূলাল্লাহ, তবুও আপনি দোয়া করুন। তিনি দোয়া করিলেন, হে আল্লাহ, খালিদ ইবনে ওলীদ আল্লাহর পথে বাঁধা প্রদানের যত প্রচেষ্টা করিয়াছি তাহা সবই আপনি মাফ করিয়া দিন।

হযরত খালিদ (রাঃ) বলেন, অতঃপর হযরত ওসমান ও হযরত আমর (রাঃ) অগ্রসর হইয়া রাসূল (সাঃ)-এর হাতে বাইআত হইলেন। হযরত খালিদ (রাঃ) বলেন, আমরা অষ্টম হিজরির সফর

মাসে মাদীনায় গিয়াছিলাম। খোদার কসম, যে কোন গুরত্বপূর্ণ কাজের ব্যাপারে রাসূল (সাঃ) তাঁহার কোন সাহাবীকে আমার সমকক্ষ মনে করিতেন না। (বিদায়াহ)

সূত্রঃ হায়াতুস সাহাবা

হযরত খালিদ ইবনে ওলীদ (রাঃ)এর ইসলাম গ্রহণের ঘটনা - প্রথম পর্ব পড়তে এখানে ক্লিক করুন

পরবর্তী গল্প
হযরত জুনায়েদ বাগদাদী (রঃ) – পর্ব ১

পূর্ববর্তী গল্প
হযরত খালিদ ইবনে ওলীদ (রাঃ)এর ইসলাম গ্রহণের ঘটনা – পর্ব ২

ক্যাটেগরী