হযরত খাজা মুঈনুদ্দীন চিশতি (রঃ) – পর্ব ১ | আমার কথা
×

 

 

হযরত খাজা মুঈনুদ্দীন চিশতি (রঃ) – পর্ব ১

coSam ১৩৪


পরিচিতঃ ইতিহাস পাঠে জানা যায়, যে সকল মহান ব্যক্তির অক্লান্ত কর্ম প্রচেষ্টার ফলে বঙ্গ-ভারতে সোনালী ইসলামের নির্মল আদর্শ প্রতিষ্ঠা ও বিকাশ সম্ভব হয়েছে, তাদের মধ্যে রূহানী জগতের খাঁটি প্রজ্ঞাদাতা সূফী কুলের শিরোমণি মর্দ্দে মুজাহিদ হযরত খাজা মঈনুদ্দীন চিশতী (রঃ)এর নাম বিশেষভাবে স্মরণীয়।

একথা বাস্তব সত্য তিনিই যে তিনিই সাধক কুলের সম্রাট সুফীবৃন্দের গৌরব, তাপসগণের শিরোমণি ইসলামী রেনেসাঁর অগ্রনায়ক হযরত খাজা মঈনুদ্দীন চিশতি (রঃ)-তাঁর বিচিত্র জীবন কাহিনী ধ্যানোপাসনার জন্য প্রেরণাদানকারী হিসেবে আমাদের নিকট খুবই তাৎপর্যপূর্ণ। ইতিহাসের পাতা খুললে আমরা দেখতে পাই ইসলামের জন্য তার আত্মত্যাগ তাঁকে ইতিহাসের সোনালী পাতায় অবিস্মরণীয় করে রেখেছে। সত্যি কথা বলতে কি তার জীবন কাহিনী বহু কৃর্তি ও সাধনা সমৃদ্ধ ছিল।

আলেম কুলের শিরমণি হযরত খাজা মঈনুদ্দীন চিশতি (রঃ) সোনালী ইসলামের নির্মল আদর্শ প্রচারে বহু বাঁধা বিপত্তির সম্মুখিন হয়ে শেষ পর্যন্ত সফলতার স্বর্ণ শিখরে আরোহণ করতে সমর্থ হয়েছিলেন। ঐতিহাসিকগণ বলেন, বঙ্গ-ভারতের ইসলাম পাতায় চিরকাল অম্লান হয়ে থাকবে। তাকে কেন্দ্র করে অনেক উপাখ্যান রচিত হয়েছে। পরিশেষে আমরা এইরূপ সিধান্তে উপনীত হই যে সত্যের সৈনিক হযরত খাজা মঈনুদ্দীন চিশতি (রঃ)-এমন একজন আদর্শ স্থানীয় মানুষ ছিলেন যে পার্থিব ভোগ বিলাসিতা দূরের কথা কৃচ্ছ সাধনায়ই কেটে ছিল তা সারাজীবন। ইতিহাসবেত্তাদের দৃষ্টিকোণ থেকে জানা যায়, আলেম কুলের শিরোমণি হযরত খাজা মঈনুদ্দীন চিশতি (রঃ)-এর হাতে অসংখ্যা মুসলমান ও অমুসলমান বাইয়াত গ্রহণ করে নিজেদের জীবন ধন্য করেছেন।

সূত্রঃ তাযকিরাতুল আউলিয়া

হযরত খাজা মুঈনুদ্দীন চিশতি (রঃ) – পর্ব ২ পড়তে এখানে ক্লিক করুন

পরবর্তী গল্প
হযরত খাজা মুঈনুদ্দীন চিশতি (রঃ) – পর্ব ২

পূর্ববর্তী গল্প
হযরত আমর ইবনে আবাসাহ (রাঃ) কে দাওয়াত প্রদান – শেষ পর্ব

ক্যাটেগরী