হযরত ওয়ায়েস কারনী (রঃ)- শেষ পর্ব | আমার কথা
×

 

 

হযরত ওয়ায়েস কারনী (রঃ)- শেষ পর্ব

coSam ১৯৩


হযরত ওয়ায়েস কারনী (রঃ) ৯ম পর্ব পড়তে এখানে ক্লিক করুন

১। তিনি এক ব্যক্তিকে বলেন, আল্লাহ ও রাসূলের প্রতি তোমার যদি আস্তা ও বিশ্বাস না থাকে, তাহলে আসমান-জমিন তুল্য এবাদত করলেও তা কবুল হবে না। সে এবাদত নিস্ফল। সে ব্যক্তি বলে, কিভাবে আস্থা রাখতে হবে?

২। তাঁর উত্তর, তোমার যা কিছু আছে, অর্থাৎ তোমাকে যা দিয়েছেন, তাতেই তুষ্ট ও তৃপ্ত থাকবে। অন্য কোন জিনিসের প্রতি আকৃষ্ট হবে না।

৩। তিনি আরও বলেন, তিনটি জিনিস যে খুব বেশী ভালোবাসে জাহান্নাম তার কণ্ঠ থেকেও নিকটবর্তী। যেমন ক। সুখাদ্য, খ। উত্তম পোশাক ও গ। আমীর-ওমরার উমেদারী

৪। তিনি বলেন, যে লোক আল্লাহকে চিনেছে, তার কাছে কোন কিছু গোপন নেই। আর তার মাধ্যমে আল্লাহকে জানা সম্ভব।

৫। শান্তি রয়েছে নির্জনতার মধ্যেই।

৬। একত্ববাদের জ্ঞান কেবল তখনই লাভ করা যায়, যখন আল্লাহর চিন্তা ছাড়া অন্য চিন্তা মন থেকে সম্পূর্ণরূপে দূরীভূত হয়। আল্লাহর দরবারে মনকে হাজির রাখা চাই। তাহলে শয়তান তার মধ্যে প্রবেশ করতে পারবে না।

৭। উচ্চ মর্যাদার অন্বেষণ করেছি, আর তা পেয়েছি বিনয়ের মাধ্যমে। গৌরব অর্জনের বাসনা ছিল, তা অর্জন করেছি দরিদ্রের মধ্যে। নেতৃত্ব লাভের আশা করছি, তা পেয়েছি সত্যের ভিতরে। আভিজাত্যের ইচ্ছা ছিল, আল্লাহ ভীতির মধ্য দিয়ে তা লাভ করেছি। আহত্ত্বের সন্ধান করেছি, আর তা পেয়েছি তুষ্টির মাধ্যমে। নির্ভরতার সন্ধান করেছি, আর তা আল্লাহর ওপর নির্ভরশীলতার মাধ্যমে পেয়ে গেছি।

সূত্রঃ তাযকিরাতুল আউলিয়া

হযরত ওয়ায়েস কারনী (রঃ) ১ম পর্ব পড়তে এখানে ক্লিক করুন

পরবর্তী গল্প
হযরত ইমাম জাফর সাদেক (রঃ)- পর্ব ১

পূর্ববর্তী গল্প
হযরত ওয়ায়েস কারনী (রঃ)-পর্ব ৯

ক্যাটেগরী