হযরত ওসমান ইবনে আফফান (রাঃ) এর হিজরত | আমার কথা
×

 

 

হযরত ওসমান ইবনে আফফান (রাঃ) এর হিজরত

coSam ৬৮


হযরত কাতাদা (রাঃ) বলেন, নিজের পরিবার-পরিজন লইয়া যিনি সর্বপ্রথম আল্লাহ্‌র জন্য হিজরত করিয়াছেন, তিনি হইলেন, হযরত ওসমান ইবনে আফফান (রাঃ)। আমি হযরত নাযার ইবনে আনাস (রাঃ) এর নিকট শুনিয়াছি, তিনি বলিয়াছেন, আমি হযরত আবু হামযা অর্থাৎ হযরত আফফান (রাঃ) হিজরত করিয়া হাবশায় চলিয়া গেলেন। তাঁহার সহিত তাঁহার সহধর্মিনী অর্থাৎ মুহাম্মাহ (সাঃ) এর মেয়ে রোকাইয়া (রাঃ) ছিলেন।

মুহাম্মাদ (সাঃ) এর নিকট তাহাদের কুশল সংবাদ আসিতে বিলম্ব হইতেছিল। একজন কোরাইশ মহিলা আসিয়া বলিল, হে মুহাম্মাদ আমি আপনার জামাতাকে দেখিয়াছি, তাঁহার স্ত্রীও তাঁহার সহিত রহিয়াছে। তিনি জিজ্ঞাসা করিলেন, তুমি তাহাদিগকে কি অবস্থায় দেখিয়াছ? মহিলাটি বলিল, আমি তাঁহাকে দেখিয়াছি, স্ত্রীকে একটি দুর্বল গাধার পিঠে বসাইয়া নিজে গাধাটিকে হাঁকাইতেছে। মুহাম্মাদ (সাঃ) বলিলেন, আল্লাহ তাহাদের সঙ্গী হউন! হযরত লূত আলাইহিস সালামের পর ওসমানই সর্বপ্রথম ব্যক্তি, যে সপরিবারে হিজরত করিয়াছে।

তাবারানী হযরত আনাস (রাঃ) হইতে অনুরূপ হাদীস বর্ণনা করিয়াছেন। উক্ত হাদীসে অতিরিক্ত ইহাঁও বর্ণিত হইয়াছে যে, মুহাম্মাদ (সাঃ) তাহাদের কোন সংবাদ না পাওয়ার দরুন ঘর হইতে বাহির হইয়া লোকদের নিকট তাহাদের খবারাখবর জিজ্ঞাসা করিতেন। তিনি তাহাদের সংবাদ অপেক্ষায় ছিলেন। অবশেষে একজন মহিলা আসিয়া মুহাম্মাদ (সাঃ) তাহাদের সংবাদ দিল ।

পরবর্তী গল্প
হযরত ওমর (রাঃ) ও অন্যান্য সাহাবা (রাঃ) দের হিজরত – পর্ব ১

পূর্ববর্তী গল্প
আবু লাহাবের মেয়ে হযরত দূররা (রাঃ) এর হিজরত

ক্যাটেগরী