হযরত ওমর (রাঃ) ও হযরত আবান (রাঃ) এর ঘটনা | আমার কথা
×

 

 

হযরত ওমর (রাঃ) ও হযরত আবান (রাঃ) এর ঘটনা

coSam ২৮৮


হযরত আবদুর রহমান ইবনে ইয়ারবূ (রহঃ) বলেন, হযরত আবান ইবনে সাঈদ (রাঃ) যখন (আমীরের দায়িত্ব ছাড়িয়া) মদীনায় চলিয়া আসিলেন তখন হযরত ওমর ইবনে খাত্তাব ( রাঃ) বলিলেন, বর্তমানে ইসলামের অনুমতি ব্যতিরেকে তুমি আপন দায়িত্ব ছাড়িয়ে চলিয়া আস, এই অধিকার তোমার নাই। বিশেষ করিয়া বর্তমান পরিস্থিতিতে ( যখন চারিদকিকে লোকজন ইসলাম ছাড়িয়া মোরতাদ হইয়া যাইতেছে এবং মদীনার উপর শত্রুদের আক্রমণ সংবাদ আসিতেছে)।

কিন্তু মনে হইতেছে তোমার অন্তরে আপন ইমামের কোন ভয়ডর নাই বলিয়া নির্ভীক হইয়া গিয়াছ। হযরত আবান (রাঃ) বলিলেন, আল্লাহর কসম, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের পর আমি আর কাহারও পক্ষ হইতে আমীরের দায়িত্ব গ্রহণ করিব না। যদি রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের পর আর কাহারো পক্ষ হইতে আমীরের দায়িত্ব গ্রহণ করিতাম তবে হযরত আবু বকর (রাঃ) এর পক্ষ হইতে অবশ্যই করিতাম।

কারণ তিনি অনেক সম্মানের অধিকারি, তিনি সর্বপ্রথম ইসলাম গ্রহণ করিয়াছেন এবং অতি পুরাতন মুসলমান। কিন্তু আমি সিদ্ধান্ত গ্রহন করিয়াছি যে, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের পর আর কাহারও পক্ষ হইতে আমিরের দায়িত্ব গ্রহণ করিব না, সুতরাং হযরত আবু বকর (রাঃ) আপন সঙ্গীদের সহিত পরামর্শ করিতে লাগিলেন যে, তখন কাহাকে বাহরাইন পাঠানো যায়।

হযরত ওসমান ইবনে আফফান (রাঃ) বলিলেন, আপনি সেই ব্যক্তিকে প্রেরণ করুন যাহাকে রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বাহরাইণ প্রেরণ করিয়াছিলান এবং  বাহরাইনের লোকেরা তাহাকে ভালভাবে চিনে এবং তিনিও বাহরাইনের লোকদের চিনেন এবং তাহাদের এলাকা সম্পর্কে ভালভাবে জানেন। আর তিনি হইলেন, হযরত আলা ইবনে হাযরামী (রাঃ)। হযরত ওমর (রাঃ) এই রায়ের সহিত একমত হইলেন না এবং হযরত আবু বকর (রাঃ) এর নিকট আরজ করিলেন, আপনি হযরত আবান ইবনে সাঈদ (রাঃ) কে (বাহরাইন ফেরত যাইতে বাধ্য করুন।

কেননা তিনি কয়েকবার বাহরাইন গিয়েছেন। কিন্তু হযরত আবু বকর (রাঃ) তাহাকে জোরপূর্বক বাহরাইন পাঠাইতে অস্বীকার করিলেন এবং বলিলেন, আমি এরুপ কখনও করিব না। যে ব্যক্তি বলিতেছে, আমি রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের পর আর কাহারো পক্ষ হইতে আমীরের দায়িত্ব গ্রহণ করিবা না। আমি তাহাকে আমিরের দায়িত্ব গ্রহণ করিতে বাধ্য করিতে পারিব না। অতএব হযরত আবু বকর (রাঃ) হযরত আলা ইবনে হাযরামী (রাঃ) কে বাহরাইন পাঠাইবার ফয়সালা করিলেন। ( কানয) 

পরবর্তী গল্প
হযরত ইবনে ওমর (রাঃ) ও উম্মুল মুমিনীন হযরত হাফসা (রাঃ) এর ঘটনা

পূর্ববর্তী গল্প
হযরত ইমরান (রাঃ) এর আমীর হইতে অস্বীকার করা

ক্যাটেগরী