হযরত ওমর (রাঃ) এর পারিবারিক জীবন | আমার কথা
×

 

 

হযরত ওমর (রাঃ) এর পারিবারিক জীবন

coSam ১৭৪৪


হযরত ওমর (রাঃ) মুশরিক থাকাকালীন অবস্থায় কয়েকটি বিবাহ করেছিলেন।  তাঁর প্রথম স্ত্রীর নাম হল যয়নব।  ওসমান বিন মাজুনের বোন যয়নব।  হযরত ওমর (রাঃ) এর সাথে যয়নব ইসলাম গ্রহন করেছিলেন।  যয়নবের গর্ভে এক জন পুত্র একজন কন্যা জন্মগ্রহণ করেছে। 

পুত্রের নাম আবদুল্লাহ আর তাঁর কন্যার নাম হাফসা।  এরা দু’জনেই ইসলামের ইতিহাসে ব্যক্তিত্বসম্পন্ন লোক ছিলেন।  তাঁর স্ত্রীর নাম মালায়কা অথবা উম্মে কুসসুম।  তাঁর স্ত্রী ইসলাম ধর্ম গ্রহণ না করাতে তাঁকে তিনি তালাক দিয়েছিলেন। 

আরেক স্ত্রীর নাম হল জামিলা।  জামিলার সঙ্গে তাঁর মনমালিন্য হওয়ার কারণে তাঁদের বিবাহ বিচ্ছেদ হয়ে যায়।  অতঃপর অতিকা।  এ অতিকা ছিলেন হযরত আবু বকর (রাঃ) এর পত্র আবদুল্লাহ (রাঃ) এর স্ত্রী।  আবদুল্লাহ তাবুক যুদ্ধে মৃত্যুবরণ করাতে হযরত ওমর (রাঃ) এ অতিকাকে বিবাহ করলেন। 

এর পর বিবাহ করলেন হারিস বিন হিশামের কন্যা উম্মে হামিশাকে।  ১৭ হিজরি সনে বিয়ে করলেন উম্মে কুলসুমকে।  এ উম্মে কুলসুমের পুত্র সন্তানের সংখ্যা ছিল ৬ জন।  তাঁদের নাম হল, আবদুল্লাহ, উবাইদুল্লাহ আসিম, আবু শামা, যায়েদ ও মুজিব (রাঃ) হযরত ওমর (রাঃ) খেলাফত পরিচালনায় পুত্র এবং আত্নীয় স্বজনকেও হস্তক্ষেপ করতে প্রশ্রয় দেননি। 

তিনি রাষ্ট পরিচালনার জন্য তাঁর কোন পুত্রকে নিয়োগ করেননি।  এরপরে মৃত্যুকালে তিনি বলেছিলেন যে, তাঁর ইন্তেকালের পর তাঁর কোন পুত্র খলিফা পদে দাবি না করে। 

পরবর্তী গল্প
হযরত ওমর (রাঃ) এর শাসন ব্যাবস্থা

পূর্ববর্তী গল্প
হযরত ওমর (রাঃ) এর যুদ্ধ

ক্যাটেগরী