হযরত এমরান (রাঃ ) এর পিতা হযরত হুসাইন (রাঃ ) কে দাওয়াত প্রদান – শেষ পর্ব | আমার কথা
×

 

 

হযরত এমরান (রাঃ ) এর পিতা হযরত হুসাইন (রাঃ ) কে দাওয়াত প্রদান – শেষ পর্ব

coSam ১৩৯


হযরত হুসাইন (রাঃ) বলেন, আমি এখন বুঝিতে পারিলাম যে, তাঁহার ন্যায় এমন মহান ব্যক্তির সহিত ইতিপূর্বে আমি কখনও আলাপের সুযোগ পাই নাই। রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি বলিলেন, হে হুসাইন, ইসলাম গ্রহন কর, শান্তি পাইবে। তিনি বলিলেন, (যেহেতু) আমার কওম ও খান্দান রহিয়াছে। (তাহাদের পক্ষ হইতে অত্যাচারের ভয় হইতেছে) সেহেতু আমি এখন কি বলিব? রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলিলেন, বল–

অর্থঃ আয় আল্লাহ ! আমি আপনার নিকট আমার জন্য সঠিক পথের সন্ধান চাহিতেছি এবং আমার এলমকে বৃদ্ধি করিয়া দিন, যাহাতে আমার উপকার হয়।

হযরত হুসাইন (রাঃ) উহা পড়িলেন এবং মজলিস হইতে উঠিবার পূর্বেই তিনি ইসলাম গ্রহণ করিয়া ফেলিলেন। হযরত এমরান (রাঃ) পিতার নিকট উঠিয়া গেলেন এবং তাহার মাথা, উভয় হাত ও পা চুম্বন করিলেন। নবী করীম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম পিতা–পুত্রের এই দৃশ্য দেখিয়া কাঁদিয়া ফেলিলেন এবং বলিলেন, এমরানের কাজ দেখিয়া আমার কান্না আসিয়া গিয়াছে। যখন হুসাইন কাফের অবস্থায় এখানে আসিল তখন এমরান তাহার জন্য দাঁড়ায়ও নাই তাহার প্রতি ভ্রুক্ষেপও করে নাই। যখন সে ইসলাম গ্রহণ করিল তখন সে তাহার হক আদায় করিল। এই দৃশ্য দেখিয়া আমার মন বিচলিত হইয়া গিয়াছে। অতঃপর যখন হযরত হুসাইন (রাঃ) ঘর হইতে বাহির হইবার এরাদা করিলেন তখন নবী করীম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম সাহাবায়ে কেরাম (রাঃ) কে বলিলেন, তোমরা যাও, তাহাকে বাড়ি পর্যন্ত পৌছাইয়া আস।  

হযরত হুসাইন (রাঃ) যখন নবী করীম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের ঘর হইতে বাহির হইলেন তখন কোরাইশগণ তাহাকে দেখিয়া বলিলা উঠিল, ধর্মচ্যুত হইয়া গিয়াছে এবং তাহারা তাহার নকট হইতে সরিয়া পড়িল। (এসাবাহ)

সূত্রঃ হায়াতুস সাহাবা

হযরত এমরান (রাঃ ) এর পিতা হযরত হুসাইন (রাঃ ) কে দাওয়াত প্রদান - প্রথম পর্ব পড়তে এখানে ক্লিক করুন


পরবর্তী গল্প
হযরত জাফর জালদী (রঃ) - পর্ব ১

পূর্ববর্তী গল্প
হযরত এমরান (রাঃ ) এর পিতা হযরত হুসাইন (রাঃ ) কে দাওয়াত প্রদান – পর্ব ১

ক্যাটেগরী