হযরত উসাইদ ইবনে হুযাইর (রাঃ) এর ঘটনা - শেষ পর্ব | আমার কথা
×

 

 

হযরত উসাইদ ইবনে হুযাইর (রাঃ) এর ঘটনা - শেষ পর্ব

coSam ২০৯


অতএব আমি রাসূল (সাঃ)-এর সহিত এই ব্যাপারে কথা বলিলে তিনি বলিলেন, হ্যাঁ, আমি প্রত্যকে পরিবারকে বন্টনের সময় কিছু না কিছু দিব। এখন তো এই পরিমাণই দিবার মত আছে পরে যখন আল্লাহ তায়ালা আমাদিগকে আরো দিবেন তখন তাহাদিগকে আরো দিব। আমি বলিলাম, ইয়া রাসূলাল্লাহ, আল্লাহ তায়ালা আপনাকে উত্তম বিনিময় দান করুন। রাসূল (সাঃ) বলিলেন, আল্লাহ তায়ালা তোমাকেও উত্তম বিনিময় দান করুন। কেননা আমার জানা মতে, তোমরা অত্যন্ত চরিত্রবান ও ধৈর্যশীল। কিন্তু আমার পরে তোমরা অন্যদেরকে তোমাদের উপর অগ্রাধিকার দিতে দেখিবে।

অতঃপর হযরত ওমর ইবনে খাত্তাব (রাঃ) এর খেলাফত আমলে তিনি লোকদের মধ্যে পোশাকের জোড়া বন্টন করিলেন। এক জোড়া তিনি আমার জন্যও পাঠাইলেন, যাহা দেখিতে আমার নিকট ছোট মনে হইল। আমি নামাজ পড়িতেছিলাম, এমন সময় একজন কোরাইশী যুবক আমার পাশ

দিয়া গেল। তাঁহার পরণেও এই ধরণের এক জোড়া ছিল, যাহা এতবড় ছিল যে সে তাহা মাটিতে হেঁচড়াইয়া যাইতেছিল। আমার তখন রাসূল (সাঃ)-এর কথা স্মরণ হইল যে, তিনি বলিয়াছিলেন, আমার পরে তোমরা অন্যদেরকে তোমাদের উপর অগ্রাধিকার দিতে দেখিবে। আমি এই কথা স্মরণ করিয়া বলিলাম, আল্লাহ ও তাঁহার রাসূল (সাঃ) সত্য বলিয়াছেন।

এক ব্যক্তি যাইয়া হযরত ওমর (রাঃ) কে আমার এই কথা বলিয়া দিল। হযরত ওমর (রাঃ) আমার নিকট আসিলেন। আমি তখন নামাজ পড়িতেছিলাম। তিনি বলিলেন, হে উসাইদ, নামাজ শেষ করিয়া লও। আমি নামাজ শেষ করিলে তিনি বলিলেন, তুমি কেমন কথা বলিয়াছ? আমি তাঁহাকে সব কথা খুলিয়া বলিলাম।

হযরত ওমর (রাঃ) বলিলেন, আমি এই জোড়া বড় বলিয়া ওমুক আনসারী সাহাবীর নিকট পাঠাইয়াছিলাম, যিনি বদর, ওহুদ ও আকাবার বাইআতে শরীক ছিলেন। যেহেতু তিনি তোমার অপেক্ষা দ্বীনী সম্মানে অগ্রগামী ছিলেন, সেহেতু আমি তাহাকে তোমার অপেক্ষা বড় জোড়া দিয়াছিলাম।

অতঃপর এই কোরাইশী যুবক যাইয়া সেই আনসারী সাহাবীর নিকট হইতে কিনিয়া লইয়া পরিধান করিয়াছে। তোমার কি ধারণা হয় যে, আনসারদের উপর অন্যকে অগ্রাধিকার দিবার ঘটনা আমার যুগে ঘটিবে? হযরত উসাইদ (রাঃ) বলেন, আমি বলিলাম, আল্লাহর কসম, হে আমীরুল মুমিনীন, আমার ধারণা যে, আপনার আমলে তাহা ঘটিবে না।

সূত্রঃ হায়াতুস সাহাবা

হযরত উসাইদ ইবনে হুযাইর (রাঃ) এর ঘটনা - প্রথম পর্ব পড়তে এখানে ক্লিক করুন


পরবর্তী গল্প
হযরত ইবনে আব্বাস (রাঃ) কর্তৃক হযরত আবু আইয়ুব (রাঃ)এর খেদমত

পূর্ববর্তী গল্প
হযরত উসাইদ ইবনে হুযাইর (রাঃ) এর ঘটনা - পর্ব ১

ক্যাটেগরী