হযরত উসাইদ ইবনে হুযাইর (রাঃ) এর ঘটনা - পর্ব ১ | আমার কথা
×

 

 

হযরত উসাইদ ইবনে হুযাইর (রাঃ) এর ঘটনা - পর্ব ১

coSam ১৩৭


হযরত আনাস (রাঃ) বলেন, হযরত উসাইদ ইবনে হুযাইর (রাঃ) নবী কারীম (সাঃ)-এর খেদমতে হাজির হইলেন। তিনি তখন খাদ্যদ্রব্য বন্টন করিতেছিলেন। হযরত উসাইদ (রাঃ) বনু যাফর গোত্রের এক আনসারী পরিবারের কথা উল্লেখ করিয়া বলিলেন, তাহারা খুবই অভাবগ্রস্থ এবং তাহাদের অধিকাংশই মহিলা।

নবী কারীম (সাঃ) বলিলেন, হে উসাইদ, তুমি আমার নিকট আগে বলিলে না, এখন তো যাহা কিছু হাতে ছিল শেষ হইয়া গিয়াছে। আগামীতে যখনই শুনিতে পাও যে, আমার নিকট কিছু আসিয়াছে তখন তুমি সেই পরিবারের কথা আমাকে স্মরণ করাইয়া দিও। তারপর যখন খাইবার হইতে রাসূল (সাঃ)-এর নিকট খেজুর ও যব আসিল তখন তিনি উহা লোকদের মধ্যে বন্টন করিলেন। আনসারদের মধ্যেও বন্টন করিলেন এবং তাহাদিগকে অধিক পরিমাণে দিলেন।

উক্ত পরিবারের মধ্যেও বন্টন করিলেন এবং তাহাদিগকে আরো অধিক পরিমাণে দিলেন। হযরত উসাইদ (রাঃ) শুকরিয়া আদায় করিতে যাইয়া বলিলেন, হে আল্লাহর নবী, আল্লাহ তায়ালা আপনাকে শ্রেষ্ঠ বিনিময় দান করুন, অথবা বলিলেন, আল্লাহ তায়ালা আপনাকে শ্রেষ্ঠ বিনিময় দান করুন।

নবী কারীম (সাঃ) বলিলেন, তোমরা আনসারদল, তোমাদেরকেও আল্লাহ তায়ালা উত্তম বিনিময়ে অথবা বলিয়াছেন, শ্রেষ্ঠ বিনিময় দান করুন। আমার জানা মতে তোমরা অত্যন্ত চরিত্রবান ও ধৈর্যশীল। আমার পরে খেলাফতের বিষয়ে ও মালামাল বন্টনের ব্যাপারে তোমরা অন্যদেরকে তোমাদের উপর অগ্রাধিকার দিতে দেখিবে। হাউজে কাওসারের নিকট আমার সহিত তোমাদের সাক্ষাৎ পর্যন্ত তোমরা ধৈর্য ধারণ করিও।

হযরত উসাইদ ইবনে হুযাইর (রাঃ) বলেন, আমার কওমের দুই পরিবার বনু যাফর ও বনু মুআবিয়ার লোকেরা আমার নিকট আসিয়া বলিল, আপনি রাসূল (সাঃ)-এর নিকট আমাদের জন্য সুপারিস করুন। যেন তিনি আমাদের জন্য কিছু বন্টন করেন অথবা আমাদেরকে কিছু দান করেন। অথবা এ জাতীয় কোন কথা তাহারা বলিল।

সূত্রঃ হায়াতুস সাহাবা

হযরত উসাইদ ইবনে হুযাইর (রাঃ) এর ঘটনা - শেষ পর্ব পড়তে এখানে ক্লিক করুন

পরবর্তী গল্প
হযরত উসাইদ ইবনে হুযাইর (রাঃ) এর ঘটনা - শেষ পর্ব

পূর্ববর্তী গল্প
হযরত মুহাম্মাদ ইবনে মাসলামা (রাঃ) এর ঘটনা

ক্যাটেগরী