হযরত ইবনে আব্বাস (রাঃ) কর্তৃক হযরত আবু আইয়ুব (রাঃ)এর খেদমত | আমার কথা
×

 

 

হযরত ইবনে আব্বাস (রাঃ) কর্তৃক হযরত আবু আইয়ুব (রাঃ)এর খেদমত

coSam ১৬৪


হাবীব ইবনে সাবেত (রহঃ) বলেন, একবার হযরত আবু আইয়ুব (রাঃ) হযরত মুআবিয়া (রাঃ) এর নিকট গেলেন এবং নিজের ঋণ সম্পর্কে অভিযোগ করিলেন। (অর্থাৎ ঋণ পরিশোধের ব্যাপারে কিছু সাহায্য প্রার্থনা করিলেন।) কিন্তু তিনি হযরত মুআবিয়া (রাঃ) এর পক্ষ হইতে সাহায্যের ব্যাপারে আশানুরূপ কোন সাড়া পাইলেন না, বরং এরূপ বিমুখ ভাব দেখিলেন, যাহা তাহার নিকট অপ্রিয় লাগিল।

তিনি বলিলেন, আমি রাসূল (সাঃ) কে বলিতে শুনেয়াছি যে, হে আনসারগণ, আমার পরে তোমরা অন্যদেরকে তোমাদের উপর অগ্রাধিকার দিতে দেখিবে। হযরত মুআবিয়া (রাঃ) বলিলেন, সেই সময় তিনি তোমাদিগকে কি করিতে বলিয়াছেন? হযরত আবু আইয়ুব (রাঃ) বলিলেন, বলিয়াছেন, তোমরা সবর করিও।

হযরত মুআবিয়া (রাঃ) বলিলেন, অতএব তোমরা সবর কর। হযরত আবু আইয়ুব (রাঃ) বলিলেন, আল্লাহর কসম, আমি তোমার নিকট আর কখনও কিছু চাহিব না। অতঃপর তিনি সেখান হইতে বসরা আসিয়া হযরত ইবনে আব্বাস (রাঃ)এর নিকট উঠিলেন। হযরত ইবনে আব্বাস (রাঃ) তাহার জন্য নিজের ঘর খালি করিয়া দিলেন এবং বলিলেন, আমি আপনার সহিত সেরূপ ব্যবহার করিব যেরূপ আপনি রাসূল (সাঃ)-এর সহিত করিয়াছিলেন।

অতএব তিনি নিজ পরিবারবর্গকে ঘর খালি করিতে বলিলে ঘর হইতে বাহির হইয়া গেলেন। তারপর তিনি হযরত আবু আইয়ুব (রাঃ) কে বলিলেন, ঘরে যাহা কিছু আছে সম্পুর্ণ আপনার এবং তাহাকে অতিরিক্ত চল্লিশ হাজার মুদ্রা ও বিশটি গোলাম দিলেন।

অপর এক রেওয়াতে আছে, হযরত আবু আইয়ুব (রাঃ) বসরায় হযরত আবদুল্লাহ ইবনে আব্বাস (রাঃ) এর নিকট আসিলেন। হযরত আলী (রাঃ) এর পক্ষ হইতে সে সময় হযরত ইবনে আব্বাস (রাঃ) বসরার গভর্ণর নিযুক্ত ছিলেন। তিনি বলিলেন, হে আবু আইয়ুব, আমি আমার ঘর হইতে বাহির হইয়া তাহা আপনাকে দিয়া দিতে চাই।

যেমন আপনি রাসূল (সাঃ)-এর সহিত করিয়াছিলেন। অতএব তিনি নিজের পরিবারবর্গকে ঘর খালি করিতে বলিলে তাহারা ঘর হইতে বাহির হইয়া আসিলেন এবং ঘরের সম্পূর্ণ মালামাল তাহাকে দিয়া দিলেন। অতঃপর হযরত আবু আইয়ুব (রাঃ) বলিলেন, আমার নির্ধারিত ভাতা এবং আমার জমিতে কাজ করার জন্য আটজন গোলামের প্রয়োজন। তাহার ভাতা চার হাজার ছিল। হযরত ইবনে আব্বাস (রাঃ) উহাকে পাঁচজন করিয়া বিশ হাজার মুদ্রা ও চল্লিশ জন গোলাম দিলেন। (তারাবানী)

সূত্রঃ হায়াতুস সাহাবা


পরবর্তী গল্প
মক্কা বিজয়ে আনসার (রাঃ) দের ঘটনা - পর্ব ১

পূর্ববর্তী গল্প
হযরত উসাইদ ইবনে হুযাইর (রাঃ) এর ঘটনা - শেষ পর্ব

ক্যাটেগরী