হযরত আহমদ হারব (রঃ) – শেষ পর্ব | আমার কথা
×

 

 

হযরত আহমদ হারব (রঃ) – শেষ পর্ব

coSam ২০৮


হযরত আহমদ হারব (রঃ) – পর্ব ৩  পড়তে এখানে ক্লিক করুন

হযরত হারবের (রঃ) উত্তর শোনার পর প্রতিবেশী প্রস্তাব দিলেন, আগুনের একবার পরীক্ষা করে দেখা যাক। সঙ্গে সঙ্গে একজন একখণ্ড জ্বলন্ত কয়লা এনে সামনে রাখলেন আর তিনি ভীষণ চিন্তায় পড়ে গেলেন। আগুন যে তাকে রেহাই দেবে না, এ বিষয় তিনি নিঃসন্দেহ ছিলেন। কাজেই আগুনের ওপর হাত রাখতে তার সাহস হল না। তাঁর মনোভাব বুঝতে পেরে হযরত হারব (রঃ) বললেন, আপনি কী চিন্তা করছেন তা বুঝেছি। আপনাকে আমি একটি কালাম শিখিয়ে দিচ্ছি। সেটি পাঠ করে আগুনের মধ্যে হাত রাখুন। আল্লাহর রহমতে আপনার কোন ক্ষতি হবে না। কালামটি হল, আশহাদু আল্লা ইলাহা ইল্লাল্লাহু ওয়া আশহাদু আন্না মুহাম্মাদার রাসূলুল্লাহ।

কালাম শরীফ পাঠ করে হযরত হারব (রঃ) জ্বলন্ত অঙ্গার হাতের মুঠোয় সজোরে চেপে ধরলেন। কিন্তু কিছুই হল না। হাতের কোন স্থানই এতটুকু পুড়ল না। আর প্রতিবেশী তখনই কালেমা পড়ে মুসলমান হয়ে গেলেন।

তাঁর সম্বন্ধে এরূপ শোনা যায় যে, জীবনে একটি রাতও তিনি ঘুমিয়ে কাটান নি। কেউ কেউ বলতেন, মাঝে-মধ্যে দু’একদিন ঘুম গেলে এমন কি ক্ষতি হবে? তিনি উত্তর দিয়েছেন, যার মাথার ওপর জান্নাত আর পায়ের তলায় জাহান্নাম, অথচ জানা নেই তার স্থান জান্নাতে না জাহান্নামে, সে কি করে ঘুমাতে পারে?

তিনি বলতেন, আমি যদি জানতাম, কে আমার নিন্দা করে, তাহলে সোনারূপা দিয়ে তার মন খুশীতে ভরিয়ে দিতাম। কেননা, সে যখন আমার উপকার করছে, তখন তার প্রতিদান দেওয়া আমার একান্ত কর্তব্য।

তিনি আরও বলতেন, তোমরা আল্লাহকে ভয় করে চল এবং তাঁর উপাসনা করতে থাক। আর দুনিয়ার ধোঁকা সম্বন্ধে সজাগ হও। কেননা, তাতে জড়িয়ে পড়লে বহু বিপদের মুখোমুখি হতে হবে।

সূত্রঃ তাযকিরাতুল আউলিয়া

হযরত আহমদ হারব (রঃ) – পর্ব ১ পড়তে এখানে ক্লিক করুন


পরবর্তী গল্প
হযরত ইউসুফ আসবাত (রঃ) – পর্ব ১

পূর্ববর্তী গল্প
হযরত আহমদ হারব (রঃ) – পর্ব ৩

ক্যাটেগরী