হযরত আমর ইবনে জামূহ (রাঃ)এর ঘটনা | আমার কথা
×

 

 

হযরত আমর ইবনে জামূহ (রাঃ)এর ঘটনা

coSam ১৪৯


বনু সালামার কতিপয় বুযুর্গ ব্যক্তি বলেন, হযরত আমর ইবনে জামূহ (রাঃ) অনেক বেশী খোঁড়া ছিলেন। সিংহের ন্যায় তাহার চার পুত্র রাসূল (সাঃ)-এর সহিত সকল যুদ্ধে শরীক হইত। ওহুদের যুদ্ধের সময় পুত্রগণ পিতাকে যুদ্ধে অংশগ্রহণ হইতে বিরত রাখিতে চাহিল এবং তাহারা বলিল, আল্লাহ তায়ালা তো আপনাকে অক্ষম করিয়াছেন।

তিনি রাসূল (সাঃ)-এর খেদমতে উপস্থিত হইয়া আরজ করিলেন, আমার পুত্রগণ আপনার সহিত এই যুদ্ধে অংশগ্রহণের ব্যাপারে আমাকে বাঁধা দিতে চাহিতেছে। আল্লাহর কসম, আমি আমার এই খোঁড়া পা লইয়া বেহেশতে বিচরণ করিতে আশা করি। রাসূল (সাঃ) বলিলেন, তোমাকে আল্লাহ তায়ালা অক্ষম করিয়াছেন, তোমার জন্য জিহাদে যাওয়া আবশ্যক নহে এবং তাহার পুত্রগণকে বলিলেন, তোমরা তাহাকে জিহাদে যাইতে বাঁধা দিও না, হয়ত আল্লাহ তায়ালা আতাহকে শাহাদাত নসীব করিবেন।

অতঃপর তিনি রাসূল (সাঃ)-এর সহিত ওহুদের যুদ্ধে অংশগ্রহণ করিলেন এবং শাহাদাত বরণ করিলেন। হযরত কাতাদা (রাঃ) ওহুদের যুদ্ধে শরীক হইয়াছিলেন। তিনি বলেন, হযরত আমর ইবনে জামূহ (রাঃ) রাসূল (সাঃ)-এর আসিয়া বলিলেন, ইয়া রাসূলাল্লাহ, আপনি আমাকে বলুন, আমি যদি আল্লাহর রাহে লড়াই করিতে করিতে মারা যাই তবে বেহেশতে আমার এই খোঁড়া পা ঠিক হইয়া যাইবে এবং আমি সুস্থ পায়ে সেখানে হাঁটিতে পারিব? তিনি খোঁড়া ছিলেন।

রাসূল (সাঃ) বলিলেন, হ্যাঁ, তোমার পা বেহেশত ঠিক হইয়া যাইবে। অতঃপর তিনি তাহার ভ্রাতুষ্পুত্র ও তাহার এক গোলাম ওহুদের যুদ্ধে শহীদ হইলেন। শাহাদাতের পর রাসূল (সাঃ) তাহার নিকট দিয়া অতিক্রমকালে বলিলেন, আমি যেন দেখিতে পাইতেছি যে, সে তাহার সুস্থ পায়ে বেহেশতে বিচরণ করিতেছে। তিনি উভয় ভাই ও তাহাদের গোলাম তিনজনকে একই কবরে দাফন করিবার নির্দেশ দিলেন।


পরবর্তী গল্প
হযরত আলী ও হযরত ফাতেমা (রাঃ) এর ক্ষুধার কষ্ট সহ্য করা

পূর্ববর্তী গল্প
হযরত রাফে ইবনে খাদিজ (রাঃ)এর ঘটনা

ক্যাটেগরী