হযরত আমর ইবনে আবাসাহ (রাঃ) কে দাওয়াত প্রদান – পর্ব ১ | আমার কথা
×

 

 

হযরত আমর ইবনে আবাসাহ (রাঃ) কে দাওয়াত প্রদান – পর্ব ১

coSam ২০০


শাদ্দাদ ইবনে আবদুল্লাহ বলেন, আবু উমামাহ (রাঃ) হযরত আমর ইবনে আবাসাহ (রাঃ) কে বলিলেন, হে আমর ইবনে আবাসাহ, আপনি কিসের ভিত্তিতে এই দাবী করেন যে, আপনি ইসলাম গ্রহণে চতুর্থ ব্যক্তি? তিনি বলিলেন, আমি ইসলামের পূর্বে জাহিলিয়াতের যুগ হইতে লোকদেরকে গোমরাহীর উপর আছে বলিয়া মনে করিতাম এবং মূর্তিপূজার কোন গুরুত্বই দিতাম না। অতঃপর শুনিলাম মক্কায় এক ব্যক্তি গায়েবের খবর বলেন এবং নতুন নতুন কথা শুনান। আমি এই খবর পাওয়া মাত্র আপন বাহনে চড়িয়া মক্কায় উপস্থিত হইলাম।

এখানে আসিয়া দেখিলাম, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম আত্মগোপন করিয়া আছেন। আর তাঁহার কওম তাঁহার উপর প্রবল হইয়া রহিয়াছে। আমি কৌশলে তাঁহার নিকট পৌছিলাম এবং জিজ্ঞাসা করিলাম, আপনি কে? তিনি বলিলেন, আমি আল্লাহর নবী। আমি জিজ্ঞাসা করিলাম, আল্লহর নবী কাহাকে বলা হয়? তিনি বলিলেন, আল্লাহর রাসূল, অর্থাৎ তাঁহার বার্তাবাহক বলে। আমি বলিলাম, সত্যই কি আল্লাহ তা’য়ালা আপনাকে পাঠাইয়াছেন? তিনি বলিলেন, হ্যাঁ। আমি বলিলাম, তিনি আপনাকে কি পয়গম দিয়া পাঠাইয়াছেন? তিনি বলিলেন, আল্লাহ তা’য়ালা আমাকে এই পয়গম দিয়া পাঠাইয়াছেন যে, যেন তাঁহাকে এক-অদ্বিতীয় মানা হয় এবং তাঁহার সহিত কাহাকেও শরীক বা অংশীদার না করা হয়।

আর মূর্তিসমূহ ভাঙ্গিয়া ফেলা হয় এবং আত্মীয়তার সম্পর্ক স্থাপন করা হয়। আমি বলিলাম, এই দ্বীনের উপর আপনার সঙ্গে আর কে আছেন? তিনি বলিলেন, একজন স্বাধীন ব্যক্তি ও একজন গোলাম। অথবা বলিয়াছেন, একজন গোলাম ও একজন স্বাধীন ব্যক্তি। লক্ষ্য করিয়া দেখিলাম, তাহার সহিত হযরত আবু বকর ইবনে আবি কোহাফা (রাঃ) ও তাঁহার মুক্ত করা গোলাম হযরত বেলাল (রাঃ) আছেন। আমি বলিলাম, আমি আপনার সহিত অবস্থান করিয়া প্রকাশ্যে আপনার অনুসারী হইতে চাহি। তিনি বলিলেন, বর্তমান অবস্থায় আমার সহিত অবস্থান তোমার পক্ষে সম্ভব হইবে না। তবে তুমি এখন তোমার পরিবার পরিজনের নিকট ফিরিয়া যাও এবং যখন তুমি আমার বিজয়ের সংবাদ পাও, তখন আমার নিকট চলিয়া আসিও।

সূত্রঃ তাযকিরাতুল আউলিয়া

হযরত আমর ইবনে আবাসাহ (রাঃ) কে দাওয়াত প্রদান - শেষ পর্ব পড়তে এখানে ক্লিক করুন


পরবর্তী গল্প
হযরত আমর ইবনে আবাসাহ (রাঃ) কে দাওয়াত প্রদান – শেষ পর্ব

পূর্ববর্তী গল্প
বড়পীর হযরত আবদুল কাদের জিলানী (রঃ) – শেষ পর্ব

ক্যাটেগরী