হযরত আবু হোরায়রা (রাঃ) এর আমীরের দায়িত্ব গ্রহণ করিতে অস্বীকার করা | আমার কথা
×

 

 

হযরত আবু হোরায়রা (রাঃ) এর আমীরের দায়িত্ব গ্রহণ করিতে অস্বীকার করা

coSam ২২৩


হযরত আবু হোরায়রা (রাঃ) বলেন, হযরত ওমর (রাঃ) তাঁহাকে আমির বানাইবার জন্য ডাকিলেন, কিন্তু তিনি হযরত ওমর (রাঃ) এর পক্ষ হইতে আমীর হইতে অস্বীকার করিলেন। হযরত ওমর (রাঃ) বলিলেন, তুমি আমীর হওয়াকে খারাপ মনে কর অথচ যিনি তোমার অপেক্ষা উত্তম ছিলেন তিনি উহা চাহিয়াছেন। হযরত আবু হোরায়রা (রাঃ) জিজ্ঞাসা করিলেন, তিনি কে? হযরত ওমর (রাঃ) বলিলেন, তিনি হইলেন, হযরত ইউসুফ ইবনে ইয়াকুব আলাইহিস সালাম।

হযরত আবু হোরায়রা (রাঃ) বলিলেন, হযরত ইউসুফ আলাইহিস সালাম তো স্বয়ং আল্লাহর নবী ছিলেন এবং আল্লাহর নবীর পুত্র ছিলেন আর আমি তো উমাইমা নামী একজন মহিলার পুত্র আবু হোরায়রা। আমীর হওয়ার মধ্যে আমার তিন এবং দুই (মোট পাঁচটি) বিষয়ে ভয় রহিয়াছে। হযরত ওমর (রাঃ) বলিলেন, পাঁচ বলিলেই পারিতে।

হযরত আবু হোরায়রা (রাঃ) বলিলেন, ( দুইটি বিষয় তো এই যে,) আমার ভয় হয় যে, আমি বিনা এলেম কোন কথা বলিয়া ফেলিব এবং কোন ভূল ফয়সালা করিয়া বসিব। (আমীর হইয়া যখন এই দুই প্রকারের ভুল করিব তখন পরিণতিতে আমীরুল মুমীনীনের পক্ষ হইতে আমার তিন প্রকারের শাস্তি হওয়ার আশঙ্কা রহিয়াছে।) আমার কোমরের উপর চাবুকের আঘাত করা হইবে, আমার কোমরের উপর আবুকের আঘাত করা হইবে। আমার মালসম্পদ ছিনাইয়া লওয়া হইবে এবং আমাকে বেইজ্জত করা হইবে।

পরবর্তী গল্প
হযরত আবু বকর (রাঃ) এর হাদীস

পূর্ববর্তী গল্প
বনী মুস্তালিক যুদ্ধাভিযান

ক্যাটেগরী