হযরত আবু সালামা ও উম্মে সালামা (রাঃ) এর মদীনায় হিজরত – প্রথম পর্ব | আমার কথা
×

 

 

হযরত আবু সালামা ও উম্মে সালামা (রাঃ) এর মদীনায় হিজরত – প্রথম পর্ব

coSam ৪৯৫


হযরত উম্মে সালামা (রাঃ) বলেন, হযরত আবু সালামা (রাঃ) মদীনা যাওয়ার সিদ্ধান্ত গ্রহণ করিবার পর উটের উপর আসন ঠিক করিয়া আমাকে উহার উপর বসাইলেন এবং আমার শিশুপুত্র সালামা ইবনে আবি সালামাকে আমার কোলে দিলেন। তারপর উট টানিয়া আমাকে লইয়া রওযানা হইলেন। (আমার গোত্র) বনু মুগীরার লোকেরা তাহাকে (এইভাবে চলিয়া যাইতে) দেখিয়া তাঁহার দিকে আগাইয়া আসিল

এবং বলিল, তোমার উপর আমাদের কোন অধিকার নাই সত্য, কিন্তু আমরা আমাদের মেয়েকে কেন তোমার হাতে এইভাবে ছাড়িয়া দিব যে, তুমি তাহাকে লইয়া দেশে দেশে ঘুরিয়া বেড়াইবে?

হযরত উম্মে সালামা (রাঃ) বলেন, আমার গোত্রের লোকেরা হযরত আবু সালামা (রাঃ) এর হাত হইতে উটের রশি কাড়িয়া নিল এবং আমাকে তাহার নিকট হইতে লইয়া গেল। ইহা দেখিয়া হযরত আবু সালামা (রাঃ) এর গোত্র বনু আব্দুল আসাদের লোকদের রাগ হইল। তাহারা বলিল, তোমরা যখন তোমাদের মেয়ে (উম্মে সালামা) কে আমাদের লোক (আবু সালামা) এর নিকট হইতে ছিনাইয়া লইয়াছ তখন আমরাও আমাদের ছেলে (সালামা) কে লইয়া তাহাদের মধ্যে টানাটানি আরম্ভ হইয়া গেল। আর এই টানাটানিতে তাহারা ছেলের বাহু ছুটাইয়া ফেলিল।

অবশেষে (আবু সালামা (রাঃ) এর গোত্র) বনু আব্দুল আসাদ তাহাকে লইয়া গেল এবং বনু মুগীরার লোকেরা আমাকে আটক করিয়া রাখিল। আমার স্বামী হযরত আবু সালামা (রাঃ) মদীনা চলিয়া গেলেন। এইভাবে আমি, আমার ছেলে ও স্বামী আমরা তিনজন একে অপর হইতে পৃথক হইয়া গেলাম। আমি প্রত্যহ সকালে আবতাহের ময়দানে বসিয়া সন্ধ্যা পর্যন্ত কাদিতাম।

এই অবস্থায় এক বৎসরকাল কাটিয়া যাইবার পর একদিন বনু মুগীরা গোত্রীয় আমার এক চাচাত ভাই নিকট দিয়া যাইবার সময় আমার অবস্থা দেখিয়া অন্তরে দয়া হইল। সে বনু মুগীরার লোকদেরকে বলিল, তোমরা কি এই অসহায়া মেয়েটিকে যাইতে দিবে না? তোমরা তাহাকে, তাহার পুত্র ও স্বামী, তিন জনকে পৃথক করিয়া দিয়াছ। এই কথার পর বনু মূগীরা আমাকে বলিল, ইচ্ছা করিলে তুমি তোমার স্বামীর নিকট চলিয়া যাইতে পার।

হযরত উম্মে সালামা (রাঃ) বলেন, বনু আব্দুল আসাদ আমার ছেলেকে ফিরাইয়া দিল। আমি উটের উপর হাওদা বাঁধিয়া এবং ছেলেকে কোলে লইয়া স্বামীর নিকট মদীনার উদ্দেশ্যে রওয়ানা হইয়া গেলাম।

সূত্রঃ হায়াতুস সাহাবা

হযরত আবু সালামা ও উম্মে সালামা (রাঃ) এর মদীনায় হিজরত – শেষ পর্ব পড়তে এখানে ক্লিক করুন


পরবর্তী গল্প
হযরত আবু সালামা ও উম্মে সালামা (রাঃ) এর মদীনায় হিজরত – শেষ পর্ব

পূর্ববর্তী গল্প
হযরত ওমর (রাঃ) ও অন্যান্য সাহাবা (রাঃ) দের হিজরত – শেষ পর্ব

ক্যাটেগরী