হযরত আবু যার গিফারী (রাঃ) এর কষ্ট সহ্য করা - শেষ পর্ব | আমার কথা
×

 

 

হযরত আবু যার গিফারী (রাঃ) এর কষ্ট সহ্য করা - শেষ পর্ব

coSam ১২০


হযরত আবু যার গিফারী (রাঃ) এর কষ্ট সহ্য করা - তৃতীয় পর্ব পড়তে এখানে ক্লিক করুন

হযরত ইবনে আব্বাস (রাঃ) হইতে অপর এক রেওয়ায়াতে বর্ণিত আছে যে, হযরত আবু যার (রাঃ) বলিয়াছেন যে, (ইসলাম গ্রহণের পর) আমি মক্কায় রাসূলাল্লাহ সাল্লাল্লাহু আলাহহি ওয়াসাল্লামের নিকট অবস্থান করিলাম। তিনি আমাকে ইসলামের বিষয় শিক্ষা দিলেন এবং কিছু কোরআনও পড়িলাম। তারপর আমি বলিলাম, ইয়া রাসূলাল্লাহ, আমি আমার দ্বীনকে প্রকাশ করিতে ইচ্ছা করিতেছি। তিনি বলিলেন, আমি তোমার নিহত হওয়ার আশঙ্কা করিতেছি। আমি বলিলাম, আমি অবশ্যই প্রকাশ করিব যদিও ইহাতে নিহত হই।

নবী করীম সাল্লাল্লাহু আলাহহি ওয়াসাল্লাম (এই কথা শুনিয়া) নীরব হইয়া গেলেন। কোরাইশগণ মসজিদে বিভিন্ন মসলিসে আলাপরত ছিল। আমি সেখানে যাইয়া বলিলাম, আমি সাক্ষ্য দিতেছি যে, আল্লাহ্‌ ব্যতীত কোন মা'বুদ নাই এবং (হযরত) মুহাম্মাদ (সাল্লাল্লাহু আলাহহি ওয়াসাল্লাম) আল্লাহ্‌র রাসূল। তৎক্ষণাৎ মজলিসগুলি ভাঙ্গিয়া গেল এবং সকলে উঠিয়া আমাকে মারিতে আরম্ভ করিল। মারিতে মারিতে তাহারা আমাকে (রক্তমাখা) লালমূর্তির ন্যায় করিয়া ছাড়িল এবং তাহারা আমাকে হত্যা করিয়াছে বলিয়া মনে করিল।

তারপর আমার জ্ঞান ফিরিলে আমি রাসূলাল্লাহ সাল্লাল্লাহু আলাহহি ওয়াসাল্লামের খেদমতে হাজির হইলাম। তিনি আমার অবস্থা দেখিয়া বলিলেন, আমি কি তোমাকে নিষেধ করি নাই? আমি বলিলাম, ইয়া রাসূলাল্লাহ, আমার মনে একটি আকাঙ্ক্ষা ছিল, তাহা পুরণ করিয়াছি। অতঃপর আমি রাসূলাল্লাহ সাল্লাল্লাহু আলাহহি ওয়াসাল্লামের নিকট থাকিতে লাগিলাম। একসময় তিনি বলিলেন, তুমি নিজ কওমের নিকট চলিয়া যাও। আমার বিজয়ের খরব শুনিলে তুমি পুনরায় চলিয়া আসিও।

অপর এক রেওয়াতে আছে, হযরত আবু যার (রাঃ) বলেন, আমি মক্কায় আসিলে লোকেরা পাথর ও হাড় লইয়া আমার উপর ঝাঁপাইয়া পড়িল। আমাকে এমনভাবে মারিল যে, আমি জ্ঞান হারাইয়া ফেলিলাম। জ্ঞান ফিরিবার পর দেখিলাম যে, আমি (রক্তমাথা) লালমূর্তির ন্যায় হইয়া গিয়াছি। (হিলইয়াহ)

সূত্রঃ হায়াতুস সাহাবা

হযরত আবু যার গিফারী (রাঃ) এর কষ্ট সহ্য করা - প্রথম পর্ব পড়তে এখানে ক্লিক করুন

পরবর্তী গল্প
হযরত মুসআব ইবনে ওমায়ের (রাঃ) এর কষ্ট সহ্য করা

পূর্ববর্তী গল্প
হযরত আবু যার গিফারী (রাঃ ) এর কষ্ট সহ্য করা - ৩য় পর্ব

ক্যাটেগরী