হযরত আবু যার গিফারী (রাঃ ) এর কষ্ট সহ্য করা - ৩য় পর্ব | আমার কথা
×

 

 

হযরত আবু যার গিফারী (রাঃ ) এর কষ্ট সহ্য করা - ৩য় পর্ব

coSam ১১৪


হযরত আবু যার গিফারী (রাঃ ) এর কষ্ট সহ্য করা - ২য় পর্ব পড়তে এখানে ক্লিক করুন

ইমাম মুসলিম (রঃ) হযরত আবু যার (রাঃ) হইতে তাঁহার ইসলাম গ্রহণের ঘটনা ভিন্নরূপ বর্ণনা করিয়াছেন। উক্ত রেওয়ায়াতে আছে যে, হযরত আবু যার (রাঃ) বলেন, আমার ভাই মক্কা গেল এবং সেখান হইতে ফিরিয়া আসিয়া আমাকে বলিল, আমি মক্কা পৌছিয়া দেখিলাম, লোকেরা এক ব্যক্তিকে বেদ্বীন বলিতেছে। লোকটি দেখিতে অনেকটা আপনার মত। হযরত আবু যার (রাঃ) বলেন, তারপর আমি স্বয়ং মক্কায় আসিয়া এক ব্যক্তিকে দেখিলাম তাঁহার নাম উচ্চারণ করিতেছে। আমি জিজ্ঞাসা করিলাম, কোথায় সেই বেদ্বীন? ইহাতে লোকটি আমাকে বেদ্বীন বেদ্বীন বলিয়া চিৎকার জুড়িয়া দিল।

লোকজন (ছুটিয়া আসিল এবং) আমাকে পাথর মারিতে আরম্ভ করিল। এত পাথর মারিল যে, আমি (রক্তাক্ত হইয়া) যেন (রক্তমাখা) লালমূর্তি হইয়া গেলাম। আমি কা'বা শরীফের পর্দার আড়ালে লুকাইয়া গেলাম। দিবারাত্র পনের দিন যাবৎ সেখানে লুকাইয়া রহিলাম। যমযমের পানি ব্যতীত আমার নিকট কোন দানাপানি ছিল না। একদিন রাসূলাল্লাহ সাল্লাল্লাহু আলাহহি ওয়াসাল্লাম ও হযরত আবু বকর (রাঃ) মসজিদে (হারামে) আসিলে তাহাদের সহিত সাক্ষাৎ হইল।

আল্লাহ্‌র কসম, সর্বপ্রথম আমিই তাহাকে ইসলামী তরীকায় সালাম করিলাম এবং বলিলাম, আসসালামু আলাইকা ইয়া রাসূলাল্লাহ! তিনি জবাবে বলিলাম, ওয়া আলাইকাস সালাম ওয়া রাহমাতুল্লাহ, তুমি কে? বলিলাম, আমি একজন বনু গিফারের লোক। তাঁহার সঙ্গী বলিলেন, ইয়া রাসূলাল্লাহ, আজ রাতে তাহাকে মেহমান হিসাবে রাখিবার জন্য আমাকে অনুমতি প্রদান করুন। অতঃপর তিনি আমাকে মক্কায় নীচু এলাকায় তাঁহার নিজ ঘরে লইয়া গেলেন এবং আমাকে কয়েক মুষ্ঠি কিসমিস দিলেন।

হযরত আবু যার (রাঃ) বলেন, তারপর আমি আমার ভাইয়ের নিকট ফিরিয়া আসিয়া তাহাকে জানাইলাম যে, আমি ইসলাম গ্রহণ করিয়াছি।

আমার ভাই বলিল, আমি ও তোমার দ্বীনকে গ্রহণ করিলাম। অতঃপর আমরা উভয়ে আমাদের মায়ের নিকট গেলাম। তিনি বলিলেন, আমিও তোমাদের দ্বীনকে গ্রহণ করিলাম। তারপর আমি আমার কওমের নিকট আসিয়া তাহাদিগকে দাওয়াত দিলাম। তাহাদের মধ্যে কিছু লোক আমার অনুসরণ করিল (এবং মুসলমান হইয়া গেল)।

সূত্রঃ হায়াতুস সাহাবা

হযরত আবু যার গিফারী (রাঃ ) এর কষ্ট সহ্য করা - শেষ পর্ব পড়তে এখানে ক্লিক করুন

পরবর্তী গল্প
হযরত আবু যার গিফারী (রাঃ) এর কষ্ট সহ্য করা - শেষ পর্ব

পূর্ববর্তী গল্প
হযরত আবু যার গিফারী (রাঃ ) এর কষ্ট সহ্য করা - ২য় পর্ব

ক্যাটেগরী