হযরত আবু বকর (রাঃ) কে দাওয়াত প্রদান – পর্ব ১ | আমার কথা
×

 

 

হযরত আবু বকর (রাঃ) কে দাওয়াত প্রদান – পর্ব ১

coSam ১০৯


হযরত আয়েশা (রাঃ) বলেন, হযরত আবু বকর (রাঃ) রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের সহিত সাক্ষাৎ করিবার উদ্দেশ্যে ঘর হইতে বাহিরে হইলেন। ইসলামের পূর্ব হইতেই তাঁহারা উভয়ে অন্তরঙ্গ বন্ধু ছিলেন।

নবী করীম (সাঃ) সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের সহিত দেখা হইলে বলিলেন, হে আবুল কাসেম, আপনাকে কাওমের মজলিসে দেখিতে পাই না! তাঁহারা আপনার নামে অপবাদ দিচ্ছে যে, আপনি তাহাদের বাপ-দাদার নিন্দা করেন। রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলিলেন, আমি আল্লাহর রাসূল, তোমাকে আল্লাহর দিকে দাওয়াত দিতেছি।

তিনি কথা শেষ করিতেই হযরত আবু বকর (রাঃ) ইসলাম ধর্ম গ্রহণ করিলেন। তাহার ইসলাম গ্রহণে রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এত আনন্দিত হইলেন যে, দুই পাহাড়ের মধ্যবর্তী এই মক্কা শহরে তাহার ন্যায় আর কেহ আনন্দিত হয় নাই।

অতঃপর হযরত আবু বকর (রাঃ) হযরত উসমান ইবনে আফফান, হযরত তালহা ইবনে ওবায়দুল্লাহ যুবায়ের ইবনে আওয়াম ও হযরত সা’দ ইবনে ওক্কাস (রাঃ) এর নিকট গেলেন এবং তাহারাও ইসলাম গ্রহণ করিলেন।

পরদিন তিনি হযরত উসমান ইবনে মাযউন, আবু ওবায়দাহ ইবনে জাররাহ, আবদুর রহমান ইবনে আওফ, আবু সালামা ইবনে আবদুল আসাদ ও আরকাম ইবনে আবিল আরকাম (রাঃ) কে লইয়া আসিলেন। তাহাঁরাও ইসলাম গ্রহণ করিলেন। (বিসায়াহ)

ইবনে ইসহাক (রহঃ) বর্ণনা করিয়াছেন যে, হযরত আবু বকর সিদ্দীক (রাঃ) রাসূলুল্লাহু আলাইহি ওয়াসাল্লামের সহিত সাক্ষাৎ হইলে বলিলেন, হে মুহাম্মাদ, কোরাইশগণ আপনার সম্পর্কে যাহা বলতেছে তাহা কি সত্য? অর্থাৎ আপনি আমাদের মা’বুদগুলিকে পরিত্যাগ করিয়াছেন, আমাদিগকে নির্বোধ বলিয়া আখ্যায়িত করিতেছেন এবং আমাদের বাপ-দাদাকে কাফের বলিতেছেন? হাঁ, নিশ্চয়, আমি আল্লাহর রাসূল ও তাঁহার নবী।

তিনি আমাকে তাঁহার পয়গাম পৌঁছাইবার জন্য পাঠাইয়াছেন। আর আমি তোমাকে দৃঢ় বিশ্বাসের সহিত আল্লাহর দিকে দাওয়াত দিতেছি। খোদার কছম, ইহা সত্য। হে আবু বকর, আমি তোমাকে এক আল্লাহর দিকে দাওয়াত দিতেছি। যাহার কোন অংশীদার নাই, একমাত্র তাঁহারই এবাদত কর। আর তাহারই অনুগত হইয়া থাকত।

সূত্রঃ হায়াতুস সাহাবা

হযরত আবু বকর (রাঃ) কে দাওয়াত প্রদান – শেষ পর্ব পড়তে এখানে ক্লিক করুন

পরবর্তী গল্প
হযরত আবু বকর (রাঃ) কে দাওয়াত প্রদান – শেষ পর্ব

পূর্ববর্তী গল্প
পারস্যবাসীদের প্রতি হযরত খালিদ (রাঃ) এর পত্র

ক্যাটেগরী