হযরত আবু বকর (রাঃ ) এর হিজরতের উদ্দেশ্যে হাবশার দিকে রওয়ানা - ২য় পর্ব | আমার কথা
×

 

 

হযরত আবু বকর (রাঃ ) এর হিজরতের উদ্দেশ্যে হাবশার দিকে রওয়ানা - ২য় পর্ব

coSam ৭৭


হযরত আবু বকর (রাঃ ) এর হিজরতের উদ্দেশ্যে হাবশার দিকে রওয়ানা - ১ম পর্ব পড়তে এখানে ক্লিক করুন

তাহার কোরআন তিলাওয়াত ও কান্নাকাটির দরুন মুশরিকদের স্ত্রীপুত্রগণ নিকট ভীড় করিতে লাগিল এবং তাহারা অবাক হইয়া চাহিয়া থাকিত। ইহাতে কোরাইশের মুশরিক সর্দারগণ বিচলিত হইয়া উঠিল। তাহারা ইবনে দাগিনাকে সংবাদ দিল। ইবনে দাগিনা আসিলে তাহারা বলিল, তোমার আশ্রয়দানের সম্মানে আমরাও আবু বকরকে এই শর্তে আশ্রয় প্রদান করিয়াছিলাম যে, সে নিজ ঘরে রবের এবাদত করিবে, কিন্তু সে এই শর্ত ভঙ্গ করিয়াছে এবং সে ঘরের আঙ্গিনায় মসজিদ বানাইয়া প্রকাশ্যে নামাজ ও কোরআন তিলাওয়াত করিতেছি।

অতএব তুমি তাহাকে নিষেধ কর। যদি সে নিজ ঘরে আপন রবের এবাদত বন্দেগী করিতে চাহে, করুক। আর যদি সে তাহা না করিয়া প্রকাশ্যে এই সকল কার্যকলাপ করিবে বলিয়া মনস্থ করিয়া থাকে তবে তুমি বল, যেন তোমার দায়িত্ব হইতে তোমাকে নিষ্কৃতি দান করে। কারণ আমরা তোমার দায়িত্বে হস্তক্ষেপ করিতে চাহি না। কিন্তু আমরা তাহার এই প্রকাশ্যে কার্যকলাপও মানিয়া লইতে পারি না।

হযরত আয়েশা (রাঃ) বলেন, ইবনে দাগিনা হযরত আবু বকর (রাঃ)এর নিকট আসিয়া বলিল, আপনি জানেন, আমি আপনার ব্যাপারে দায়িত্ব গ্রহণ করিয়াছি। এখন হয় আপনি নিজ ঘরে সীমাবদ্ধ থাকুন, আর না হয় আমাকে দায়িত্ব গ্রহণকে অমান্য করা হইবে, আর তাহা আরববাসী শুনিবে। হযরত আবু বকর (রাঃ) বলিলেন, আমি তোমার আশ্রয় তোমাকে ফেরত দিলাম এবং আল্লাহ আযযা ও জাল্লার আশ্রয়েই সন্তুষ্ট রহিলাম। ইমাম বোখারী (রহঃ) অতঃপর হিজরত সম্পর্কিত দীর্ঘ হাদিস বর্ণনা করিয়াছেন।

ইবনে ইসহাক (রহঃ) হইতে বর্ণিত রেওয়াতে আছে যে, হযরত আবু বকর (রাঃ) মক্কা হইতে হিজরতের উদ্দেশ্যে রওয়ানা হইয়া এক বা দুই দিনের পথ অতিক্রম করার পর ইবনে দাগিনার সহিত সাক্ষাৎ হইল। ইবনে দাগিনা তখন আহাবীশ (অর্থাৎ কারাহ ও উহার শাখা গোত্রসমূহ)এর সর্দার ছিল। সে বলিল, হে আবু বকর (রাঃ) কোথায় যাইতেছেন? হযরত আবু বকর (রাঃ) বলিলেন, আমার কওম আমাকে বাহির করিয়া দিয়াছে, আমাকে কষ্ট দিয়াছে, মক্কায় আমার জীবন দুর্বিষহ করিয়া দিয়াছি। ইবনে দাগিনা জিজ্ঞাসা করিল, কেন? খোদার কসম, আপনি তো

বংশের শোভা বর্ধন করেন, বিপদ-আপদে সাহায্য করেন, ভাল কাজ করেন, গরীব দুঃখীর অন্ন যোগান। ফিরিয়া চলুন, আপনি আমার আশ্রয়ে থাকিবেন। হযরত বকর (রাঃ) তাহার সহিত ফিরিয়া আসিলেন। মক্কায় প্রবেশ করিয়া ইবনে দাগিনা হযরত আবু বকর (রাঃ)এর পাশে দাঁড়াইয়া ঘোষণা করিল যে, হে কোরাইশগণ, আমি ইবনে আবি কোহাফা (অর্থাৎ আবু বকর (রাঃ))কে আশ্রয় করিলাম, তাহার সহিত প্রত্যকেই সদাচরণ করিবে। বর্ণনাকারী বলেন, ইহার পর কোরাইশগণ তাহার সহিত কোনরূপ অসদাচরণ হইতে নিবৃত রহিল। এই রেওয়াতের শেষে এইরূপ বর্ণিত হইয়াছে যে, কোরাইশগণ ইবনে দাগিনাকে ডাকিয়া অভিযোগ করার পর সে হযরত আবু বকর (রাঃ)এর নিকট আসিয়া বলিল, হে আবু বকর, আমি আপনাকে এইজন্য আশ্রয় দেই নাই যে, আপনি নিজ কওমের লোকদেরকে কষ্ট দিবেন।

আপনার ঘরের আঙ্গিনায় এবাদতের এই স্থানকে তাহারা অপছন্দ করিতেছে এবং ইহাতে তাহাদের কষ্ট হইতেছে। অতএব আপনি নিজ ঘরে থাকুন এবং সেখানেই যাহা ইচ্ছা হয় করুন। হযরত আবু বকর (রাঃ) বলিলেন, আমি কি তোমার আশ্রয় তোমাকে ফেরত দিয়া আল্লাহর আশ্রয়ে সন্তুষ্ট থাকিতে পারি না? ইবনে দাগিনা বলিল, তবে আমার আশ্রয় আমাকে ফেরত দিন। হযরত আবু বকর (রাঃ) বলিলেন, আমি তাহা তোমাকে ফেরত দিলাম। ইবনে দাগিনা উঠিয়া ঘোষণা দিল যে, হে কোরাইশগণ, ইবনে আবি কোহাফা আমার দেওয়া আশ্রয় আমাকে ফেরত দিয়াছে, সুতরাং তোমরা তোমাদের সঙ্গীর সহিত যাহা ইচ্ছা হয় করিতে পার। (বিদায়াহ)

সূত্রঃ হায়াতুস সাহাবা

হযরত আবু বকর (রাঃ ) এর হিজরতের উদ্দেশ্যে হাবশার দিকে রওয়ানা - শেষ পর্ব পড়তে এখানে ক্লিক করুন

পরবর্তী গল্প
হযরত আবু বকর (রাঃ ) এর হিজরতের উদ্দেশ্যে হাবশার দিকে রওয়ানা - শেষ পর্ব

পূর্ববর্তী গল্প
হযরত আবু বকর (রাঃ ) এর হিজরতের উদ্দেশ্যে হাবশার দিকে রওয়ানা - ১ম পর্ব

ক্যাটেগরী