হযরত আবু বকর (রাঃ )-এর কষ্ট সহ্য করা - ৩য় পর্ব | আমার কথা
×

 

 

হযরত আবু বকর (রাঃ )-এর কষ্ট সহ্য করা - ৩য় পর্ব

coSam ১৫৯


হযরত আবু বকর (রাঃ )-এর কষ্ট সহ্য করা - ২য় পর্ব পড়তে এখানে ক্লিক করুন

রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম হযরত আবু বকর (রাঃ) এর মায়ের জন্য দোয়া করিলেন এবং তাহাকে আল্লাহ্‌র প্রতি দাওয়াত দিলেন। তাঁহার মা ইসলাম গ্রহণ করিলেন। সাহাবা (রাঃ) রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের সহিত (আরকাম (রাঃ)এর) ঘরে একমাস কাল অবস্থান করিলেন। তাহাদের সংখ্যা তখন ঊনচল্লিশজন পুরুষ ছিল।

হযরত আবু বকর (রাঃ) কে যেদিন প্রহার করা হইল সেদিনই হযরত হামযা ইবনে আবদুল মুত্তালিব (রাঃ) ইসলাম গ্রহণ করিলেন। রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম হযরত ওমর ইবনে খাত্তাব (রাঃ) ও আবু জেহেল ইবনে হেশামের (হেদায়েতের) জন্য দোয়া করিয়াছিলেন। তাহা হযরত ওমর (রাঃ) এর জন্য কবুল হইল।

তিনি বুধবার দিন দোয়া করিলেন, আর বৃহস্পতিবার দিন হযরত ওমর (রাঃ) ইসলাম গ্রহণ করিলেন। (হযরত ওমর (রাঃ) এর ইসলাম গ্রহণে) রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ও গৃহে অবস্থানরত সকলেই এত জোরে আল্লাহু আকবার ধ্বনি দিলেন যে, মক্কার উচুপ্রান্ত পর্যন্ত তাহা শুনা গেল। হযরত আরকাম (রাঃ) এর পিতা যিনি অন্ধ ও কাফের ছিলেন তিনি এই বলিতে বলিতে ঘর হইতে বাহির হইলেন যে, আয় আল্লাহ্‌, আমার ছেলে- তোমার ক্ষুদ্র গোলাম আরকামকে ক্ষমা করিয়া দিও, কারণ সে (নতুন ধর্ম গ্রহণ করিয়া) কাফের গিয়াছে।

হযরত ওমর (রাঃ) (ইসলাম গ্রহণের পর) দাঁড়াইয়া বলিলেন, ইয়া রাসূলাল্লাহ, আমরা যখন হকের উপর রহিয়াছি তখন নিজেদের দ্বীনকে কেন গোপন রাখিব? অথচ তাহারা বাতিলের উপর থাকিয়া প্রকাশ্যে নিজেদের ধর্ম পালন করিয়া বেড়াইতেছে। রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলিলেন, হে ওমর, আমরা সংখ্যায় কম, আর তুমি তো দেখিয়াছ আমরা কিরূপ অত্যাচার সহ্য করিয়াছি। হযরত ওমর (রাঃ) বলিলেন, সেই পাক যাতের কসম, যিনি আপনাকে হক দিয়া প্রেরণ করিয়াছেন, আমি যে সকল মজলিসে কুফরির অবস্থায় বসিয়াছি সে সকল মজলিসে ঈমানকে প্রকাশ করিবই করিব।

তারপর তিনি সেখান হইতে বাহির হইয়া বাইতুল্লার তওয়াফ করিলেন। তওয়াফ শেষে কোরাইশের নিকট গেলেন। কোরাইশগণ তাঁহার অপেক্ষায়ই ছিল। আবু জেহেল ইবনে হেশাম বলিল, অমুক বলিতেছে, তুমি নাকি বেদ্বীন হইয়া গিয়াছ? হযরত ওমর (রাঃ) বলিলেন, আমি সাক্ষ্য দিতেছি যে, আল্লাহ্‌ ব্যতীত কোন মা'বুদ নাই, তিনি একা, তাঁহার কোন শরীক নাই এবং হযরত মুহাম্মাদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম আল্লাহ্‌র বান্দা ও তাঁহার রাসূল। (মুশরিকগণ (ইহা শুনামাত্রই) তাঁহার উপর ঝাঁপাইয়া পড়িল। আর তিনি ওতবার উপর আক্রমণ চালাইয়া তাহাকে মাটিতে ফেলিয়া দিলেন এবং তাঁহার বুকের উপর চড়িয়া তাহাকে মারিতে আরম্ভ করিলেন।

সূত্রঃ হায়াতুস সাহাবা

হযরত আবু বকর (রাঃ )-এর কষ্ট সহ্য করা - শেষ পর্ব পড়তে এখানে ক্লিক করুন


পরবর্তী গল্প
হযরত আবু বকর (রাঃ )-এর কষ্ট সহ্য করা - শেষ পর্ব

পূর্ববর্তী গল্প
হযরত আবু বকর (রাঃ )-এর কষ্ট সহ্য করা - ২য় পর্ব

ক্যাটেগরী