হযরত আবু বকর (রাঃ )-এর কষ্ট সহ্য করা - ২য় পর্ব | আমার কথা
×

 

 

হযরত আবু বকর (রাঃ )-এর কষ্ট সহ্য করা - ২য় পর্ব

coSam ১৬৭


হযরত আবু বকর (রাঃ )-এর কষ্ট সহ্য করা - ১ম পর্ব পড়তে এখানে ক্লিক করুন

যাওয়ার সময় তাঁহার মা উম্মে খায়েরকে বলিয়া গেল যে, দেখ, তাহাকে কিছু খাওয়াইতে বা পান করাইতে পার কিনা। সকলে চলিয়া গেলে তাঁহার মা একাকী রহিলেন এবং তাহাকে কিছু খাইবার জন্য পীড়াপীড়ি করিতে লাগিলেন। কিন্তু হযরত আবু বকর (রাঃ) একই কথা বলিতেছিলেন যে রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম কেমন আছেন? তাঁহার মা বলিলেন, আল্লাহ্‌র কসম, তোমার সঙ্গীর ব্যপারে আমার কিছুই জানা নাই।

তিনি বলিলেন, আপনি উম্মে জামীল বিনতে খাত্তাবের নিকট যাইয়া তাহাকে তাহাকে জিজ্ঞাসা করিয়া আসুন। তাঁহার মা উম্মে জামীলের নিকট যাইয়া বলিলেন, আবু বকর তোমার নিকট মুহাম্মাদ ইবনে আবদুল্লাহ (সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ) এর খবর জানিতে চাহিতেছ। উম্মে জামীল (রাঃ) বলিলেন, আমি আবু বকরকেও চিনি না, মুহাম্মাদ ইবনে আবদুল্লাহকেও চিনি না, তবে যদি বল আমি তোমার সাথে তোমার ছেলের নিকট যাইতে পারি। উম্মে খায়ের বলিলেন, তবে চল।

উম্মে জামীল তাঁহার সহিত রওয়ানা হইলেন এবং হযরত আবু বকর (রাঃ)কে দেখিলেন, অতিশয় অসুস্থ (উঠিয়া বসিবারও শক্তি নাই) মাটিতে পড়িয়া আছেন। হযরত উম্মে জামীল (রাঃ) তাঁহার নিকট যাইয়া উচ্চস্বরে কাঁদিতে আরম্ভ করিলেন এবং বলিতে লাগিলেন যে, আল্লাহ্‌র কসম, যাহারা আপনার সহিত এই ব্যবহার করিয়াছে নিঃসন্দেহে তাহারা ফাসেক ও কাফের। আমি দৃঢ়বিশ্বাস করি যে, আল্লাহ্‌ তায়ালা তাহাদের নিকট হইতে আপনার প্রতিশোধ লইবেন।

হযরত আবু বকর (রাঃ) জিজ্ঞাসা করিলেন, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম কেমন আছেন? হযরত উম্মে জামীল (রাঃ) বলিলেন, এই যে আপনার মা শুনিতেছেন। হযরত আবু বকর (রাঃ) বলিলেন, তাঁহার পক্ষ হইতে তোমার জন্য কোন আশঙ্কা নাই। হযরত উম্মে জামীল (রাঃ) বলিলেন, তিনি নিরাপদ ও সুস্থ আছেন। হযরত আবু বকর (রাঃ) জিজ্ঞাসা করিলেন, তিনি কোথায় আছেন? হযরত উম্মে জামীল (রাঃ) বলিলেন, তিনি আরকামের ঘরে আছেন।

হযরত আবু বকর (রাঃ) বলিলেন, আল্লাহ্‌র কসম, যতক্ষণ না স্বয়ং আমি রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের খেদমতে হাজির হইব ততক্ষণ না কোন খাবার খাইব, না কোন পানীয় পান করিব। হযরত উম্মে খায়ের ও হযরত উম্মে জামীল (রাঃ) (রাতের বেশ কিছু সময় পর্যন্ত) অপেক্ষা করিলেন। তারপর লোক চলাচল বন্ধ হইয়া গেলে উভয়ে তাহাকে ভর দিয়া লইয়া চলিলেন এবং রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের খেদমতে হাজির করিলেন। রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম দেখিয়া তাঁহার উপর ঝুকিয়া পড়িলেন এবং তাহাকে চুম্বন করিলেন। উপস্থিত মুসলামানগণও তাঁহার উপর ঝুঁকিয়া পড়িলেন।

রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম তাঁহার এই অবস্থা দেখিয়া অত্যন্ত ব্যথিত হইলেন। হযরত আবু বকর (রাঃ) বলিলেন, ইয়া রাসূলুল্লাহ, আমার পিতামাতা আপনার প্রতি কোরবান হউন, চেহারার উপর ফাসেকের আঘাতের যন্ত্রণা ব্যতীত আমার আর কোন কষ্ট নাই। এই আমার মা, যিনি আপন ছেলের প্রতি অত্যন্ত সদয়, আর আপনি বরকতময়। অতএব তাহাকে আল্লাহ্‌র প্রতি দাওয়াত প্রদান করুন এবং তাঁহার জন্য আল্লাহ্‌র নিকট দোয়া করুন, হয়ত আল্লাহ্‌ তায়ালা আপনার উসিলায় তাহাকে আগুন হইতে বাঁচাইয়া দিবেন।

সূত্রঃ হায়াতুস সাহাবা

হযরত আবু বকর (রাঃ )-এর কষ্ট সহ্য করা - ৩য় পর্ব পড়তে এখানে ক্লিক করুন


পরবর্তী গল্প
হযরত আবু বকর (রাঃ )-এর কষ্ট সহ্য করা - ৩য় পর্ব

পূর্ববর্তী গল্প
হযরত আবু বকর (রাঃ )-এর কষ্ট সহ্য করা - ১ম পর্ব

ক্যাটেগরী