হযরত আবু বকর (রাঃ )-এর কষ্ট সহ্য করা - ১ম পর্ব | আমার কথা
×

 

 

হযরত আবু বকর (রাঃ )-এর কষ্ট সহ্য করা - ১ম পর্ব

coSam ১৫৫


হযরত আয়েশা (রাঃ) বলেন, পুরুষ সাহাবা (রাঃ)দের সংখ্যা যখন আটত্রিশজন হইল তখন একদিন তাহারা সববেত হইলেন এবং হযরত আবু বকর (রাঃ) রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের নিকট প্রকাশ্যে ইসলামের দাওয়াত দেওয়ার ব্যাপারে জোর আবেদন জানাইলেন। রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলিলেন, হে আবু বকর, আমরা তো এখনও সংখ্যায় কম।

কিন্তু হযরত আবু বকর (রাঃ) বার বার অনুরোধ করিতেছিলেন। অবশেষে রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম প্রকাশ্যে দাওয়াতের জন্য বাহির হইলেন। মুসলমানগণ মসজিদে হারামের বিভিন্ন স্থানে ছড়াইয়া পড়িলেন এবং প্রত্যেকে নিজ নিজ গোত্রের নিকট যাইয়া বসিলেন। হযরত আবু বকর (রাঃ) দাওয়াত দেওয়ার উদ্দেশ্যে দাঁড়াইলেন এবং রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বসিয়া রহিলেন।

এইভাবে ইসলামের সর্বপ্রথম খতীব হইলেন হযরত আবু বকর (রাঃ), যিনি লোকদেরকে আল্লাহ্‌ ও তাহার রাসূলের প্রতি আহ্বান জানাইলেন। মুশরিকগণ হযরত আবু বকর (রাঃ) ও অন্যান্য মুসলমানদের উপর ঝাঁপাইয়া পড়িল এবং মসজিদে হারামের বিভিন্ন স্থানে মুসলমানদিগকে অত্যাধিক মারধর করিল। হযরত আবু বকর (রাঃ)-কে নির্মমভাবে মারা হইল এবং পা দ্বারা মাড়ান হইল।

ফাসেক ওতবা ইবনে রাবিআহ নিকটে আসিয়া পুরূ তলাযুক্ত জুতা তেরছা ধরিয়া তাহার চেহারার উপর আঘাত করিতেছিল এবং পেটের উপর চড়িয়া লাফাইতেছিল। চেহারার উপর উপর্যুপরি আঘাতের দরুন তাঁহার চেহারা ও নাক চেনা যাইতেছিল না। (হযরত আবু বকর (রাঃ) এর গোত্র) বনু তাইমের লোকেরা ছুটিয়া আসিল এবং তাঁহার নিকট হইতে মুশরিকদিগকে সরাইল।

তাহারা হযরত আবু বকর (রাঃ)কে একটি কাপড়ে জড়াইয়া ঘরে লইয়া গেল এবং তাহাদের নিশ্চিত ধারণা হইল যে, হযরত আবু বকর (রাঃ) মারা গিয়াছেন। অতঃপর বনু তাইমের লোকেরা মসজিদে হারাম ফিরিয়া আসিয়া ঘোষণা করিল যে, খোদার কসম, যদি আবু বকর মারা যায় তবে আমরা অবশ্যই ওতবা ইবনে রাবিআকে কতল করিব।

এই ঘোষণার পর তাহারা পুনরায় হযরত আবু বকর (রাঃ) এর নিকট ফিরিয়া গেল। (হযরত আবু বকর (রাঃ) এর পিতা) আবু কোহফা ও বুন তাইমের লোকেরা তাঁহার সহিত কথা বলিতে চেষ্টা করিতেছিল, কিন্তু হযরত আবু বকর (রাঃ) সংজ্ঞাহীন ছিলেন। দিনের শেষ বেলায় (তাঁহার জ্ঞান ফিরিলে) তিনি কথা বলিলেন। তিনি প্রথমেই জিজ্ঞাসা করিলেন, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম কেমন আছেন? গোত্রের লোকেরা (এ কথা শুনিয়া) তাহাকে গালমন্দ ও তিরষ্কার করিল এবং চলিয়া যাইবার উদ্দেশ্যে উঠিয়া দাড়াইল।

সূত্রঃ হায়াতুস সাহাবা

হযরত আবু বকর (রাঃ )-এর কষ্ট সহ্য করা - ২য় পর্ব পড়তে এখানে ক্লিক করুন


পরবর্তী গল্প
হযরত আবু বকর (রাঃ )-এর কষ্ট সহ্য করা - ২য় পর্ব

পূর্ববর্তী গল্প
হযরত যুবাইর (রাঃ) এর কষ্ট সহ্য করা

ক্যাটেগরী