হযরত আবু কোহাফা (রাঃ) কে দাওয়াত প্রদান | আমার কথা
×

 

 

হযরত আবু কোহাফা (রাঃ) কে দাওয়াত প্রদান

coSam ১৪০


হযরত আসমা বিনতে আবি বকর (রাঃ) বলেন, মক্কা বিজয়ের দিন রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম আবু কোহফা (রাঃ) কে বলিলেন, ইসলাম গ্রহণ কর নিরাপদ থাকিবে।

অপর রেওয়ায়াতে আছে, হযরত আসমা (রাঃ) বলেন রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম যখন মক্কায় প্রবেশ করিলেন এবং শান্ত হইয়া মসজিদে বসিলেন তখন হযরত আবু বকর (রাঃ) আবু কোহাফা (রাঃ) কে তাহার নিকট লইয়া আসিলেন। রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম তাহাকে দেখিয়া বলিলেন, হে আবু বকর, বুযুর্গকে আপন জায়গায়ই থাকিতে দিতে, আমি নিজেই তাহার নিকট যাইতাম। তিনি বলিলেন। ইয়া রাসূলুল্লাহ, তাহার নিকট আপানার হাটিয়া যাওয়া অপেক্ষা তাহার আপনার নিকট হাঁটিয়া আসা অধিক সমীচীন।

রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম তাহাকে নিজের সামনে বসাইলেন এবং তাহার বুকের উপর হাত রাখিয়া বলইলেন, হে আবু কোহফা, ইসলাম গ্রহণ কর নিরাপদ থাকিবে। বর্ণনাকারী বলেন, তিনি ইসলাম গ্রহণ করিলেন এবং কলেমায়ে শাহাদাত পড়িলেন। বর্ণনাকারী বলেন হযরত আবু কোহফা (রাঃ) কে যখন রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের খেদমতে আনা হইল তখন তাহার মাথার চুল ও দাড়ি (তৃণ জাতীয়) সুগামা ফুলের ন্যায় সাদা ছিল। রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলিলেন, তাহার এই শুভ্রতাকে পরিবর্তন করিয়া দাও, তবে কালো খেজাব ব্যবহার করিও না। (ইবনে সাদ)


পরবর্তী গল্প
আবু জেহেলকে দাওয়াত প্রদান

পূর্ববর্তী গল্প
অজ্ঞাতনামা এক ব্যক্তিকে ইসলামের দাওয়াত প্রদান

ক্যাটেগরী