হযরত আবুল ফজল হাসান সারাখসী (রঃ) – পর্ব ১ | আমার কথা
×

 

 

হযরত আবুল ফজল হাসান সারাখসী (রঃ) – পর্ব ১

coSam ৮৭


হযরত আবুল ফজল হাসান সারাখসী (রঃ) অধ্যাত্ম সাধনার একজন প্রেমময় পুরুষ। সত্যের প্রতি তাঁর অবিচল অনুগত্য সাধক মহলে উদাহরণ স্বরূপ। তিনি সূক্ষ্ম তত্ত্বদর্শী ছিলেন। ধর্ম নিষ্ঠার জন্যও তিনি সমধিক খ্যাতি অর্জন করেন। তাঁর অলৌকিক শক্তিও মানুষকে হতচকিত করত। তিনি সারাখস নামক স্থানে জন্মগ্রহণ করেন। এ জন্য সারাখসী নামে সুবিদিত।

হযরত আবুল ফজল হাসান সারাখসী (রঃ)-এর মাহাত্ম্য কি অসাধারণ ছিল, তা জানা যায় হযরত আবু সাঈদ (রঃ)-এর বর্ণিত ঘটনায়। হযরত আবু সাঈদ (রঃ)-এর সুযোগ্য শিষ্য হযরত আবুল খায়ের (রঃ) বলেছেন, তাঁর মুর্শিদের (হযরত সাঈদের (রঃ)) কখনও কর্জের অবস্থা দেখে দিলে তিনি বলতেন, ঘোড়া সাজাও। আমি হজ্জে যাব। তারপর তিনি চলে যেতেন হযরত আবুল ফজল হাসান সারাখসী (রঃ)-এর কবরে। সেখানে কবর যিয়ারত করতেন। এতে তাঁর বিপদ কেটে যেত। মনের প্রসন্নতা নিয়ে তিনি ফিরে আসতেন। এমনকি তিনি যদি শুনতেন যে, হযরত সাঈদ (রঃ)-এর কোন শিষ্য হজ্জ করতে যাচ্ছেন, তো তিনি তাঁকে বলতেন, আগে হযরত আবুল ফজল হাসান সারাখসী (রঃ)-এর কবর জিয়ারত কর, তাহলে তোমার মনস্কামনা পূর্ণ হবে।

মারেফাত তত্ত্ব আপনি কোথায় পেলেন এই প্রশ্নের উত্তরে হযরত আবু সাঈদ (রঃ) জানান, একদিন নদীর তীরে তিনি হাঁটছেন, অন্য পার দিয়ে হাঁটছেন হযরত আবুল ফজল হাসান সারাখসী (রঃ)। হঠাৎ হযরত আবুল ফজল হাসান সারাখসী (রঃ)-এর দৃষ্টি পড়ল হযরত আবু সাইদ-এর ওপর। আর তাতেই মারেফাতের সৌভাগ্য এসে গেল।

সারাখসে একটি পাগল ভিক্ষা করে খেত। নামাজ পড়ত না। তাকে নামাজ পড়ানোর জন্য মানুষ তার পিছনে লাগল। বহু চেষ্টা করে তাকে রাজি করানো গেল বটে, তবে সে প্রশ্ন তুলল, ওযুর পানি পাওয়া যাবে কোথায়? তাকে কুয়া দেখিয়ে দড়ি বালতি দেয়া হল। কেবল পানি তুলে নেয়ার কাজ। পাগল কিন্তু বালতি হাতে নিয়ে বসে রইল চুপচাপ। পানি তুলল না। আর এমনিভাবে কাটল তেরো দিন। ঘটনাচক্রে ঐ পথ ফিয়ে যাচ্ছিলেন হযরত আবুল ফজল হাসান সারাখসী (রঃ)। তিনি তাকে দেখে বললেন, এ লোকটির ক্ষেত্রে শরীয়তের অনুশাসন প্রযোজ্য নয়। অতএব ওকে তুলে নেয়া হোক। অযথা তাকে বিরক্ত করে লাভ নেই।

একদিন একজন বলল, আমি স্বপ্নে দেখেছি আপনি মারা গেছেন। শুয়েছেন জানাজার খাটে। হযরত আবুল ফজল হাসান সারাখসী (রঃ) বললেন, আল্লাহতে যিনি জীবিত, তাঁর মৃত্যু নেই। তুমি এ স্বপ্ন নিজের ব্যাপারে দেখেছ।

সূত্রঃ তাযকিরাতুল আউলিয়া

হযরত আবুল ফজল হাসান সারাখসী (রঃ) – শেষ পর্ব পড়তে এখানে ক্লিক করুন

পরবর্তী গল্প
হযরত আবুল ফজল হাসান সারাখসী (রঃ) – শেষ পর্ব

পূর্ববর্তী গল্প
হযরত আবু আলী আহমদ ইবনে মুহাম্মদ রোদবারী (রঃ) – শেষ পর্ব

ক্যাটেগরী