হযরত আবুল আব্বাস সাইয়ারী (রঃ) – পর্ব ১ | আমার কথা
×

 

 

হযরত আবুল আব্বাস সাইয়ারী (রঃ) – পর্ব ১

coSam ১৫৬


হযরত আবুল আব্বাস সাইয়ার (রঃ) ছিলেন একধারে প্রখ্যাত আলেম ও দরবেশ। শরীয়তে তাঁর পাণ্ডিত্য ছিল অসাধারণ। আর মারেফাতেও তিনি ছিলেন অদ্বিতীয়। মার্ভ প্রদেশে আধ্যাত্ম সাধনার তিনিই পথিকৃৎ হিসেবে বিবেচিত। তাঁর তরীকতের মুর্শিদ ছিলেন বিখ্যাত তাপস হযরত আবু বকর ওয়াসেতী (রঃ)। বহু সাধক-দরবেশের সান্নিধ্য স্পর্শে তিনি সমৃদ্ধ ছিলেন। তাঁর নম্রতা এবং শিষ্টাচার কিংবদন্তী সমতুল্য।

হযরত আবুল আব্বাস সাইয়ার (রঃ) এক বিখ্যাত সম্ভ্রান্ত পরিবারে জন্মগ্রহণ করেন। উত্তরাধিকার সূত্রে তিনি প্রচুর সম্পত্তির অধিকারী হন। কিন্তু সব কিছুই আল্লাহর পথে ব্যয় করে দেন। তাঁর শেষ সম্বল ছিল রাসূল (সাঃ)-এর পবিত্র দুগাছি চুল। কথিত আছে, তারই বরকতে আল্লাহ তাঁকে আলোর অভিযাত্রী করে দেন। শেষ পর্যন্ত তিনি এমন মর্যাদার অধিকারী হন যে, তাঁকে ইমামে হানাফী নামে অভিহিত করা হয়।

কথিত আছে, একবার তিনি আখরোট কেনার জন্য এক দোকানে যান। দোকানের মালিক তাঁর কর্মচারীকে বললেন, হুজুরকে বেছে বেছে আখেরাট দাও। হযরত আবুল আব্বাস (রঃ) বললেন, সব খদ্দেরের ক্ষেত্রেই কি এরূপ কর হয়? দোকানদার বললেন, না হুযুর। আপনি পুণ্যবান, আপনাকে খারাপ জিনিস দেয়া যায় না। তিনি বললেন, আমার পুণ্য কর্মকে আখরোটের বদলে বিক্রি করতে প্রস্তুত নই। এই বলে আখরোট ও তার দাস সব ফেলে তৎক্ষণাৎ চলে গেলেন।

সূত্রঃ তাযকিরাতুল আউলিয়া

হযরত আবুল আব্বাস সাইয়ারী (রঃ) - শেষ পর্ব পড়তে এখানে ক্লিক করুন


পরবর্তী গল্প
হযরত আবুল আব্বাস সাইয়ারী (রঃ) – শেষ পর্ব

পূর্ববর্তী গল্প
হযরত আবু বকর শিবলী (রঃ) – শেষ পর্ব

ক্যাটেগরী