হযরত আবদুল্লাহ ইবনে মোবারক (রঃ) - পর্ব ২ | আমার কথা
×

 

 

হযরত আবদুল্লাহ ইবনে মোবারক (রঃ) - পর্ব ২

coSam ১৭২


হযরত আবদুল্লাহ ইবনে মোবারক (রঃ) - পর্ব ১ পড়তে এখানে ক্লিক করুন  

কিছু দিন তাঁর সঙ্গে ছিল একটা বাজে লোক। প্রচুর বদভ্যাস ছিল তার। সে যখন সঙ্গ ছাড়ল, তখন তিনি এই বলে কাঁদতে থাকেন লোকটি তো বিদায় হয়ে গেল, কিন্তু তার বদভ্যাস তার থেকে বিদায় হল না।

আল্লাহ তাঁকে অলৌকিক শক্তিও দান করেন। তাঁর প্রার্থনায় একটি অন্ধ লোক দৃষ্টিশক্তি ফিরে পায়।

একবার তিনি হজ্জে বেরিয়ে পড়েন। কিন্তু ঘটনাচক্রে তাঁর বেশ কিছু সময় নষ্ট হয়ে যায়। হজ্জের আর মাত্র চারদিন বাকী। তিনি ধরে নিলেন, এবার তাঁর আর হজ্জ করা হবে না। হঠাৎ এক বৃদ্ধা এসে তাঁকে সহযাত্রী হলেন। পথে কোন নদী পড়লে বৃদ্ধা তাঁকে চোখ বন্ধ করতে বলতেন। তিনি তা করতেনও। তখন মনে হত, এক হাঁটু বা এক কোমর পানির মধ্য দিয়ে হেঁটে চলেছেন। বৃদ্ধা তাঁকে সত্যিই আরাফাতে পৌঁছে দেন। যথারীতি হজ্জও আদায় হয়।  

হজ্জ সম্পন্ন করে বৃদ্ধা তাঁকে নিয়ে যান তাঁর এক পুত্রের কাছে। অতি ক্ষীণ, দুর্বল এই যুবকটি বসেছিলেন এক পর্বত গুহায়। অবশ্য তাঁর দেহে ছিল এক উজ্জ্বল ক্লান্তি। জননীকে দেখামাত্র তিনি উঠে এসে পরম ভক্তিভরে তাঁর পদধূলি গ্রহণ করলেন। আর বললেন, আমি জেনেছি, আল্লাহ আপনাদের এখানে পাঠিয়েছেন আমার কাফন দাফনের জন্য। কেননা আমার মৃত্যু আসন্ন। এই কথা শেষ করলেন আর বৃদ্ধা তাঁকে ওখানেই বিদায় দিলেন। বললেন, বাকী জীবন তিনি তাঁর পুত্রের কবরের কাছেই কাটিয়ে দিবেন। আরও বললেন, আগামীবার হজ্জ মওসুমে তাঁর সঙ্গে আর দেখা হবে না। তিনি তাঁর জন্য আল্লাহর কাছে প্রার্থনা করার অনুরোধ জানালেন হযরত আবদুল্লাহ (রঃ)-কে।

একবার হজ্জে গিয়ে হযরত আবদুল্লাহ কিছুক্ষণের জন্য শুয়ে পড়েন হেরেম শরীফে। আর একটি স্বপ্ন দেখেন। একজন ফেরেশতা আরেকজন ফেরেশতাকে জিজ্ঞেস করছেন, এবার হজ্জযাত্রীর সংখ্যা কত বলতে পার কি? তিনি বললেন, ছয় লক্ষ। কতজনের হজ্জ কবুল হয়েছে? আবারও প্রশ্ন। উত্তর হল, একজনেরও না। হযরত আবদুল্লাহ স্বপ্নের মধ্যে একথা শুনে হতবাক। বললেন, কত মরু-প্রান্তর পার হয়ে কত কশট-ক্লেশ সহ্য করে লোক হজ্জ করতে এল, আর তা সবই ব্যর্থ হল? প্রশ্নকারী ফেরেশতা বললেন, না, তা নয়। তবে ঘটনাটি শুনে নিন।

দামেস্ক শহরে এক মুচি আলী ইবনে মোয়াফকে এবার হজ্জে আসেননি বটে, কিন্তু তাঁর হজ্জ কবুল হয়েছে। আর তাঁর উসিলায় আল্লাহ প্রত্যেকের হজ্জ কবুল করেছেন।

সূত্র: তাযকিরাতুল আউলিয়া

হযরত আবদুল্লাহ ইবনে মোবারক (রঃ) - পর্ব ৩ পড়তে এখানে ক্লিক করুন  

পরবর্তী গল্প
হযরত আবদুল্লাহ ইবনে মোবারক (রঃ) - পর্ব ৩

পূর্ববর্তী গল্প
হযরত আবদুল্লাহ ইবনে মোবারক (রঃ) - পর্ব ১

ক্যাটেগরী