হযরত আদি ইবনে হাতেম (রাঃ) কে দাওয়াত প্রদান – শেষ পর্ব | আমার কথা
×

 

 

হযরত আদি ইবনে হাতেম (রাঃ) কে দাওয়াত প্রদান – শেষ পর্ব

coSam ১৪৬


হযরত আদি ইবনে হাতেম (রাঃ) কে দাওয়াত প্রদান – পর্ব ২ পড়তে এখানে ক্লিক করুন

হযরত আদি (রাঃ) বলেন, অতঃপর লোকেরা রাসূল (সাঃ)-এর নিকট কিছু চাহিল।

হযরত আদি (রাঃ) বলেন, অতঃপর লোকেরা রাসূল (সাঃ)-এর নিকট কিছু চাহিল। (তাঁহার নিকট দিবার মত কোন জিনিস না বিধায় তিনি সাহাবায়ে কেরাম (রাঃ) কে দান করিত উৎসাহ দিলেন) এবং আল্লাহ তায়ালার হামদ ও সানার পর বলিলেন, আম্মাবাদ, হে লোকসকল, তোমরা প্রয়োজনের অতিরিক্ত মাল খরচ কর। যে পার এক সা (সাড়ে তিন সের পরিমাণের পরিমাপ পাত্র বিশেষ) অথবা উহা হইতে কম, এক মুষ্টি অথবা উহা অপেক্ষা কম হইলে খরচ কর। বর্ণনাকারী শোবা (রহঃ) বলেন, আমার যতখানি মনে পড়ে তিনি ইহাও বলিয়াছেন একটি খেজুর অথবা এক টুকরা খেজুর হইলেও খরচ কর।

তোমাদের প্রত্যেকের আল্লাহর সহিত সাক্ষাৎ হইবে এবং আমি যেরূপ বলিতেছি এরূপ আল্লাহ তায়ালা তাহাকে জিজ্ঞাসা করিবেন, আমি কি তোমাকে দেখা ও শুনার শক্তি দান করি নাই? আমি কি তোমাকে মাল-আওলাদ দান করি নাই? তখন সে সামনে, পিছনে, ডানে বামে তাকাইয়া দেখিবে, কিন্তু সে কিছুই পাইবে না। আগুন হইতে বাঁচিবার জন্য ঢালস্বরূপ সে আগুন মুখমণ্ডল ব্যতিত আর কিছুই পাইবে না। সুতরাং একটুকরা খেজুর দিয়া হইলেও সেই আগুন হইতে আত্মরক্ষা কর।

আর যদি একটুকরা খেজুর না পাও তবে অন্ততপক্ষে নম্র কথার দ্বারা হইলেও আত্মরক্ষা কর। আমি তোমাদের জন্য অভাব অনটনের ভয় করি না। অবশ্যই আল্লাহ তায়ালা তোমাদিগকে সাহায্য করিবেন ও প্রচুর পরিমাণে দান করিবেন, অথবা বলিয়াছেন, এত বিজয় দান করিবেন যে, পর্দানশীন মেয়েলোক একাকিনী হীরা ও ইয়াসরাব অর্থাৎ মদীনার মধ্যবর্তী স্থান অথবা ইহা অপেক্ষা দূরের সফর করিবে কিন্তু তাঁহার মালামাল চুরি হইবার কোন ভয় থাকিবে না। (বিদায়াহ)

সূত্রঃ হায়াতুস সাহাবা

হযরত আদি ইবনে হাতেম (রাঃ) কে দাওয়াত প্রদান – পর্ব ১ পড়তে এখানে ক্লিক করুন

পরবর্তী গল্প
হযরত বাশীর ইবনে খাসাসিয়্যাহ (রঃ) কে দাওয়াত প্রদান

পূর্ববর্তী গল্প
হযরত আদি ইবনে হাতেম (রাঃ) কে দাওয়াত প্রদান – পর্ব ২

ক্যাটেগরী