হযরত আদি ইবনে হাতেম (রাঃ) কে দাওয়াত প্রদান – পর্ব ১ | আমার কথা
×

 

 

হযরত আদি ইবনে হাতেম (রাঃ) কে দাওয়াত প্রদান – পর্ব ১

coSam ৩১৯


হযরত আদি ইবনে হাতেম (রাঃ) বলেন, রাসূল (সাঃ)-এর মদীনায় হিজরতের (অথবা নবুওয়াত দাবীর) খবর শুনিয়া আমার খুবই খারাপ লাগিল। সুতরাং আমি দেশত্যাগ করিয়া রোমে চলিয়া গেলাম। অপর রেওয়াতে আছে, আমি রোম সম্রাট কায়সারের নিকট চলিয়া গেলাম। তারপর আমার এই রোমে অবস্থান রাসূল (সাঃ)-এর হিজরতের অপেক্ষা অধিক খারাপ লাগিতে লাগিল। তিনি বলেন, আমি মনে মনে বলিলাম, খোদার কসম, আমি যদি তাহার নিকট যাই তবে আমার কি ক্ষতি? যদি তিনি মিথ্যাবাদী হন তবে তো আমার কোন ক্ষতি করিতে পারিবেন না। আর যদি তিনি সত্যবাদী হন তবে তাহাও জানিত পারিলাম।

তিনি বলেন, এই ভাবিয়া মদীনায় আসিয়া উপস্থিত হইলাম। আমার আগমনে লোকেরা বলাবলি লাগিল, আদি ইবনে হাতেম আসিয়াছে, আদি ইবনে হাতেম আসিয়াছে। আমি রাসূল (সাঃ)-এর খেদমতে হাজির হইলাম। তিনি আমাকে তিনবার এই কথা বলিলেন, হে আদি ইবনে হাতেম, ইসলাম গ্রহণ কর, নিরাপদ থাকিবে। হযরত আদি (রাঃ) বলেন, আমি বলিলাম, আমি এক ধর্মের উপর আছি। তিনি বলিলেন, আমি তোমার ধর্ম সম্পর্কে তোমার অপেক্ষা অধিক জানি। আমি বলিলাম, আমার ধর্ম সম্পর্কে আমার অপেক্ষা আপনি অধিক জানেন? তিনি বলিলেন, হ্যাঁ, তুমি রাকুসিয়্যাহ সম্প্রদায়ভুক্ত নও কি? (ইহারা খৃষ্টান সায়েবীন সম্প্রদায়ের মাঝামাঝি এক ভিন্ন ধর্মাবলম্বী সম্প্রদায়) আর তুমি তোমার কওমের গণিমতের এক-চতুর্থাংশ গ্রাস করিয়া লও, এমন নহে কি? আমি বলিলাম, জ্বি হ্যাঁ। তিনি বলিলেন, অথচ চতুর্থাংশ লওয়া তোমার ধর্মে তোমার জন্য হালাল নহে, এমন নহে কি? আমি বলিলাম, জ্বি হ্যাঁ। হযরত আদি (রাঃ) বলেন, রাসূল (সাঃ) এইটুকু বলিতেই আমি মনের দিক হইতে নরম হইয়া গেলাম।

অতঃপর রাসূল (সাঃ) বলিলেন, শুন, ইসলাম গ্রহণের পথে কোন জিনিস তোমাকে বাঁধা দিতেছে আমি তাহাও জানি। তুমি ভাবিতেছ, দুর্বল ও অসহায় লোকেরাই তাহার অনুসরণ করিতেছে এবং সমগ্র আরব মিলিয়া তাহাদিগকে একদিকে ফেলিয়া দিয়াছে (অথবা সমগ্র আরব তাহাদিগকে আক্রমণের লক্ষ্যস্থল বানাইয়া রাখিয়াছে।) তুমি কি হীরা শহর সম্পর্কে জান? আমি বলিলাম, দেখি নাই, তবে নাম ও শুনিয়াছি। তিনি বলিলেন, সেই পাক যাতের কসম, যাঁহার হাতে আমার প্রাণ, আল্লাহ তায়ালা অবশ্যই এই দ্বীনকে একদিন পূর্ণতা দান করিবেন এবং (এমন নিরাপত্তা কায়েম হইবে যে,) তুমি দেখিবে, পর্দানশীন মেয়েলোক হীরা শহর হইবে একাকিনী আসিয়া আল্লাহর ঘর তওয়াফ করিবে, তাহার সহিত কেহ থাকিবে না। অবশ্যই কিসরা ইবনে হুরমুজের ধনভাণ্ডার অধিকার করা হইবে। হযরত আদি (রাঃ) বলেন, আমি বিস্মিত হইয়া জিজ্ঞাসা করিলাম, কিসরা ইবনে হুরমুজের ধনভাণ্ডার! তিনি বলিলেন, হ্যাঁ, কিসরা ইবনে হুরমুজের ধনভাণ্ডার এবং মাল-দৌলতের এমন প্রাচুর্য্য হইবে যে, উহা গ্রহণ করার মত লোক পাওয়া যাইবে না।

সূত্রঃ হায়াতুস সাহাবা

হযরত আদি ইবনে হাতেম (রাঃ) কে দাওয়াত প্রদান – পর্ব ২ পড়তে এখানে ক্লিক করুন


পরবর্তী গল্প
হযরত আদি ইবনে হাতেম (রাঃ) কে দাওয়াত প্রদান – পর্ব ২

পূর্ববর্তী গল্প
নিকট আত্মীয়দিগকে ইসলামের দাওয়াত

ক্যাটেগরী