সুহাইল ইবনে আমর (রাঃ)-এর ইসলাম গ্রহণ | আমার কথা
×

 

 

সুহাইল ইবনে আমর (রাঃ)-এর ইসলাম গ্রহণ

coSam ২৮৩


হযরত সুহাইল ইবনে আমর (রাঃ) বলেন, রাসূল (সাঃ) যখন মক্কায় প্রবেশ করিলেন এবং (মক্কাবাসীর উপর) বিজয় লাভ করিলেন তখন আমি নিজ ঘরে ঢুকিয়া দরজা বন্ধ করিয়া দিলাম। অতঃপর আমার ছেলে আবদুল্লাহ ইবনে সুহাইলের নিকট সংবাদ পাঠাইলাম যে, আমার জন্য হযরত মুহাম্মাদ (সাঃ)-এর নিকট হইতে নিরাপত্তা চাহিয়া লও। কারণ আমি আশঙ্কা করিতেছি যে, আমাকে কতল করা হইবে।

আবদুল্লাহ ইবনে সুহাইল যাইয়া বলিলেন, ইয়া রাসূলাল্লাহ! আমার পিতাকে কি নিরাপত্তা দান করিবেন? রাসূল (সাঃ) বলিলেন, হ্যাঁ, সে আল্লাহর নিরাপত্তায় রহিয়াছে। সে ঘর হইতে বাহির হইয়া আসুক। অতঃপর আশেপাশে উপস্থিত সকলকে বলিলেন, সুহাইলের সহিত তোমাদের কাহারো সাক্ষাৎ হইলে তাহার প্রতি চোখ পাকাইয়া তাকাইবে না, যেন সে নির্ভয়ে বাহির আসা যাওয়া করিতে পারে।

আমার জীবনের কসম, (তখন গায়রুল্লাহর নামে কসম করা নিষেধ হইয়াছিল না বিধায় এরূপ কসম খাইয়াছেন) সুহাইল তো অত্যন্ত বুদ্ধিমান ও সম্মানী লোক। তাহার মত লোক কি ইসলাম সম্পর্কে অজ্ঞ থাকিতে পারে? আর এখন তো দেখিয়াই লইয়াছে, যে পথে সে এ যাবত পরিশ্রম করিয়াছে তাহা কোনই কাজে আসে নাই।

আবদুল্লাহ আসিয়া নবী কারীম (সাঃ)-এর বক্তব্য নিজ পিতার নিকট ব্যক্ত করিলে সুহাইল ইবনে আমর বলিলেন, খোদার কসম, তিনি ছোটবেলায়ও নেক ছিলেন এবং বড় হইয়াও নেক। আসা যাওয়া করিতে লাগিলেন এবং মুশরিক অবস্থায়ই তিনি রাসূল (সাঃ)-এর সহিত হুনাইনের যুদ্ধে গেলেন এবং জিইররানায় যাইয়া ইসলাম গ্রহণ করিলেন। রাসূল (সাঃ) সেদিন হুনাইনের গনীমত হইতে তাহাকে একশত উট দান করিয়াছিলেন। (কানয)


পরবর্তী গল্প
বিজয়ের দিন মক্কাবাসীদের প্রতি রাসূলুল্লাহ (সাঃ)-এর ব্যবহার

পূর্ববর্তী গল্প
বনু কোরাইযার ঘটনা - শেষ পর্ব

ক্যাটেগরী