সাহাবা (রাঃ) দের সেই সকল আমল ও আখলাকের ঘটনা - শেষ পর্ব | আমার কথা
×

 

 

সাহাবা (রাঃ) দের সেই সকল আমল ও আখলাকের ঘটনা - শেষ পর্ব

coSam ৭৫


সাহাবা (রাঃ) দের সেই সকল আমল ও আখলাকের ঘটনা - পর্ব ২ পড়তে এখানে ক্লিক করুন

ইবরাহীম ইবনে সালাম (রহঃ) ইবনে ইসহাক (রহঃ) হইতে এরূপ বর্ণনা করিয়াছেন যে, হযরত আমর ইবনে জামূহ (রাঃ) যখন ইসলাম গ্রহণ করিলেন এবং আল্লাহ তায়ালার পরিচয় লাভ করিলেন তখন মূর্তির যে অক্ষমতা তিনি প্রতক্ষ্য করিয়াছেন উহার উল্লেখ করিয়া এবং আল্লাহ তায়ালার শুকরিয়া আদায় করিয়া যে তিনি তাহাকে অন্ধতা ও পথভ্রষ্টতা হইতে উদ্ধার করিয়াছেন,নিম্নোক্ত কবিতা আবৃত্তি করিলেন-

অর্থঃ আমি বিগত গুনাহের উপর আল্লাহর নিকট তওবা করিতেছি এবং আল্লাহর নিকট তাঁহার আগুন হইতে মুক্তি চাহিতেছি। আর আমি আল্লাহ তায়ালার নেয়ামতের দরুন তাঁহার প্রশংসা করিতেছি, তিনিই বাইতুল্লাহ ও উহার পর্দাসমূহের খোদা। আমি গুনাহগার মানুষ, বৃষ্টিকণা ও মুষলধারা বৃষ্টির ফোটা সমপরিমাণ আল্লাহ তায়ালার পবিত্রতা বর্ণনা করিতেছি। আমি অন্ধাকারে পতিত ছিলাম, মানাত ও উহার পাথরের পূজারী ছিলাম, আল্লাহ তায়ালা আমাকে হেদায়াত দান করিয়াছেন।

বার্ধক্যের দরুন যখন আমার মাথার চুল সাদা হইয়া গিয়াছে তখন আল্লাহ তায়ালা আমাকে মূর্তিপূজার কলঙ্ক ও গ্লানি হইতে নাজাত দিয়াছেন। আমি সেই অন্ধকারে ধ্বংসের কাছাকাছি পৌঁছিয়া গিয়াছিলাম, কিন্তু আল্লাহ তায়ালা আমাকে আপন কুদরত দ্বারা রক্ষা করিয়াছেন। যতদিন আমি জীবিত থাকিব ততদিন আমি তাঁহার প্রশংসা ও শোকর করিতে থাকিব। তিনি সকল সৃষ্টির খোদা ও তাহাদের সকল ত্রুটি-বিচ্যুতির সংশোধক। এই কবিতার উদ্দেশ্য এই যে, আল্লাহ তায়ালার ঘরে বেহেশতে তাঁহার প্রতিবেশী হইবার ভাগ্য যেন আমার হয়।

মূর্তি মানাতের নিন্দা করিয়া এই কবিতা রচনা করিলেন-

অর্থঃ খোদার কসম, তুমি যদি সত্য মাবুদ হইতে তবে মৃত কুকুরের সহিত এক রশিতে বাঁধা অবস্থায় কূপের ভিতর পড়িয়া থাকিতে না। ধিক্কার তোমার মাবুদ হইয়া জায়গায় ঘৃণ্য অবস্থায় পড়িয়া থাকার উপর। এখন আমি তোমার অপরিসীম লোকসানের বিষয়টি উদ্ঘাটন করিতে পারিয়াছি। সকল প্রশংসা উচ্চ মর্যাদার অধিকারী আল্লাহর জন্য যিনি সকল করুণার মালিক, দাতা ও রাযযাক, যিনি সকল প্রকার স্বভাব-প্রবৃত্তির বদলা দানকারী। তিনিই আমাকে কবরের অন্ধকারে নিপতিত হইবার পূর্বে উদ্ধার করিয়াছেন।

সূত্রঃ হায়াতুস সাহাবা

সাহাবা (রাঃ) দের সেই সকল আমল ও আখলাকের ঘটনা - প্রথম পর্ব পড়তে এখানে ক্লিক করুন

পরবর্তী গল্প
ইবনে রাওয়াহা (রাঃ) এর আচরণ ও হযরত আবু দারদা (রাঃ) এর ইসলাম গ্রহণ

পূর্ববর্তী গল্প
সাহাবা (রাঃ) দের সেই সকল আমল ও আখলাকের ঘটনা - পর্ব ২

ক্যাটেগরী