সালমাল ফারসীর (রাঃ) কারামত | আমার কথা
×

 

 

সালমাল ফারসীর (রাঃ) কারামত

coSam ১৫১


হযরত হাসান বসরী (রঃ) বলেন, একবার হযরত সালমান ফারসী (রাঃ) ভ্রমন করছিলেন। তার সাথে একজন মেহমানও ছিল। পথ চলতে চলতে তিনি মাঠে বেশ কিছু হরিণ এবং আকাশে পাখী বিচরণ করতে দেখলেন। তিনি তাদেরকে লক্ষ্য করে বললেন, তোমাদের মধ্য হতে একটি মোটা তাজা হরিণ এবং একটি পাখি আমার নিকট চলে আস। সাথে সাথে একটি হরিণ এবং একটি পাখি তাঁর নিকট ছুটে আসল। মেহমান আশ্চর্য হলে বললেন, সুবহানাল্লাহ! আকাশের পাখি ও আপনার আনুগত্য করে? হযরত সালমান ফারসী (রাঃ) উত্তর দিলেন, তুমি কি মনে কর যে, বান্দা যখন আল্লাহর আদেশ পালন করে তখন জীব-জানোয়ার তাঁর নাফরমানী করবে?

হযরত ইব্রাহীম বিন আদহাম (রঃ) বলেন, একবার আমি এক রাখালকে জিজ্ঞেস করলাম তোমার নিকট কিছু দুধ অথবা পানি পাওয়া যাবে? সে উত্তর দিল দুটো নিজিসের মধ্যে কোনটি আপনি অধিক ভালোবাসেন? আমি বললাম, আমার নিকট পানিই অধিক প্রিয়। রাখাল তাঁর হাতের লাঠি দ্বারা একটি শক্ত পাথরের উপর আঘাত করল, সাথে সাথে সে পাথর হতে পানির প্রবাহ শুরু হল। আমি তৃপ্তির সাথে সে পানি পান করলাম। সে পানি ছিল বরফ হতেও ঠাণ্ডা এবং মধু হতেও অধিক মিষ্টি।

উপরুক্ত ঘটনায় ইব্রাহীম বিন আদহাম বিস্ময় প্রকাশ করলে রাখাল বলল, এতে আশ্চর্য হওয়ার কিছু নেই। বান্দা যখন আল্লাহ্‌র আনুগত্য করে তখন গোটা মাখলুক তাঁর আনুগত্য করতে থাকে।

পরবর্তী গল্প
দুনিয়া ত্যাগকারী রাজকন্যা

পূর্ববর্তী গল্প
গোলামের ছদ্ম বেশে

ক্যাটেগরী